কিভাবে স্ট্র (পাইপ) ব্যবসা শুরু করবেন | How to start straw making business in bangla)

(How to start straw making business plan),(Type of straw),(Raw material for straw making business),(straw making machine),(straw making machine price),(where to buy straw making machine),(straw making raw material and price),(straw manufacturing process),(straw packaging),(precaution) ,(straw making business facts)

পৃথিবীতে অনেক ধরনের ব্যবসা আছে, যেগুলো সহজে শুরু করা যায়। এসব ব্যবসা খোলার জন্য কোনো শিক্ষার প্রয়োজন নেই। একজনকে কেবল সবকিছু সম্পর্কে ভাল ধারণা থাকতে হবে।আপনি যদি আপনার নিজস্ব ব্যবসা খোলার কথা চিন্তা ভাবনা  করছেন, তাহলে আপনি স্ট্র (পাইপ) তৈরির ব্যবসার কথা ভাবতে পারেন। এই ব্যবসা খুলতে আপনাকে খুব শিক্ষিত হতে হবে না। এছাড়া, এই ব্যবসা খুলতে আপনার বেশি অর্থের ও প্রয়োজন হবে না।

স্ট্র (পাইপ) এমন একটি জিনিস যা প্রায় প্রতিটি মানুষ ব্যবহার করে। সেজন্য আপনি খুব ভালো করেই জানেন এই স্ট্র (পাইপ)গুলোকে কী বলা হয়, কীভাবে এবং কী কাজে ব্যবহার করা হয়। অন্যদিকে, আমরা যদি এই ব্যবসার পরিসংখ্যান দেখি, তবে ভারতে এই পণ্যটির প্রচুর চাহিদা রয়েছে।

এটি এমন একটি পণ্য যা মল থেকে ছোট দোকানে ব্যবহৃত হয়। আজ আমরা আপনাকে স্ট্র (পাইপ) কীভাবে তৈরি করা হয়, এটি তৈরিতে ব্যবহৃত উপকরণ, এই ব্যবসার সাথে সম্পর্কিত মেশিন ইত্যাদি সম্পর্কে তথ্য দিবো।

যা যা থাকছে

স্ট্র (পাইপ) কত প্রকার? (Type of straw)

স্ট্র (পাইপ) দুই ধরনের। 

  1. কাগজ থেকে তৈরি স্ট্র (পাইপ) এবং 
  1. প্লাস্টিক থেকে তৈরি স্ট্র (পাইপ)।
See also  ব্র্যাক ব্যাংক হোম লোন | Brac Bank Home Loan

এই দুই ধরনের স্ট্র (পাইপ) তুলনা করলে দেখা যায়, কাগজের স্ট্র (পাইপ) খুব বেশি ব্যবহার করা হয় না। তবে এই স্ট্র (পাইপ) গুলি পরিবেশগত দৃষ্টিকোণ থেকে বেশ সঠিক বলে প্রমাণিত হয়। অন্যদিকে প্লাস্টিকের স্ট্র (পাইপ) কথা বললে, বাজারে এসব স্ট্র (পাইপ) চাহিদা বেশি।  

কাগজের স্ট্র (পাইপ) ভাঙা এবং নষ্ট হওয়ার প্রবণতা বেশি থাকে, প্লাস্টিকের স্ট্র (পাইপ) এই ধরনের কোনো ঝুঁকি তৈরি করে না। তাই আপনি যদি স্ট্র (পাইপ) তৈরির ব্যবসা শুরু করতে যাচ্ছেন, তাহলে প্লাস্টিকের স্ট্র (পাইপ) তৈরি করে উপকারী এবং লাভবান হবেন ।

স্ট্র (পাইপ) তৈরির ব্যবসার কাঁচামাল (Raw material for straw making business)

এতক্ষণে আপনি নিশ্চয়ই ভালো করে জেনে গেছেন যে, স্ট্র (পাইপ) ব্যবসা যদি সঠিকভাবে চালানো হয়, তাহ:লে এই ব্যবসার মাধ্যমে আপনি অনেক টাকা আয় করতে পারবেন। 

এই ব্যবসা শুরু করার জন্য, প্রথমে আপনাকে স্ট্র (পাইপ) তৈরিতে কী কী জিনিস ব্যবহার করা হয় তা জানতে হবে। নীচে আপনাকে এই ব্যবসার সাথে সম্পর্কিত মেশিন এবং উপাদান সম্পর্কে বলা হবে।

স্ট্র (পাইপ) তৈরির মেশিন (straw making machine)

যেকোনো ব্যবসা শুরু করার আগে যে জিনিসটি ভালোভাবে জানা উচিত তা হলো সেই ব্যবসার সাথে সম্পর্কিত মেশিন। মেশিনটি স্টু তৈরিতেও ব্যবহৃত হয়। এই ব্যবসায় দুই ধরনের মেশিনের প্রয়োজন হয়। যার মধ্যে-

  1.  প্রথম মেশিনটি স্ট্র (পাইপ) তৈরির কাজ করে এবং 
  1. দ্বিতীয় মেশিনটি কাটার কাজ করে।

স্ট্র (পাইপ) তৈরি মেশিনের দাম (straw making machine price)

স্ট্র (পাইপ) তৈরিতে ব্যবহৃত মেশিনের দামের কথা বললে, স্ট্র (পাইপ) তৈরিতে ব্যবহৃত মেশিনের শুরুর পরিমাণ প্রায় ৪ লাখ টাকা। স্ট্র (পাইপ) কাটার মেশিনের দাম শুরু হয় ৫০ হাজার থেকে।

স্ট্র (পাইপ) তৈরির মেশিন কোথায় কিনবেন (where to buy straw making machine)

আপনি সহজেই এই মেশিনগুলো বাজার থেকে বা অনলাইন প্রক্রিয়ার মাধ্যমে সরাসরি আপনার বাড়িতে কিনতে পারেন। আপনি নীচের লিঙ্কে গিয়ে এই মেশিনগুলো কিনতে পারেন। অন্যদিকে, আপনি যদি এই মেশিনগুলি অনলাইনে কিনে থাকেন তাহলে এই মেশিনটি 20 দিনের মধ্যে আপনার কাছে পৌঁছে যাবে।

See also  UCB ব্যাংক লোন সম্পর্কে বিস্তারিত | UCB Bank Loan

লিঙ্ক1 alibaba.com

লিঙ্ক2 madeinchina.co.

লিঙ্ক3 indiamart.com

স্ট্র (পাইপ) তৈরির কাঁচামাল এবং এর দাম (straw making raw material and price)

দ্বিতীয় জিনিস যা এই ব্যবসার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ তা হল এতে ব্যবহৃত উপাদান। স্ট্র (পাইপ) তৈরিতে প্লাস্টিকের পুঁতি এবং কার্লার ব্যবহার করা হয়। 

তবে মনে রাখবেন স্ট্র (পাইপ)কে রঙ করার জন্য কার্লারেন্ট ব্যবহার করা হয়। অতএব, আপনি যে ধরনের স্ট্র (পাইপ) চান সে ধরনের কার্লারেন্ট কিনুন। 

অন্যদিকে প্লাস্টিকের মুক্তার দামের কথা বললে, এগুলোর দাম প্রতি কেজি ১২০ টাকা থেকে শুরু হয় এবং এগুলো বাজারে সহজেই পাওয়া যায়।

স্ট্র (পাইপ) উৎপাদন প্রক্রিয়া (straw manufacturing process)

স্ট্র (পাইপ) তৈরি করতে প্রথমে আপনাকে প্লাস্টিকের পুঁতি এবং কার্লারেন্ট একসাথে স্ট্র (পাইপ) তৈরির মেশিনে রাখতে হবে। এই দুটি জিনিস এই মেশিন দ্বারা ভালভাবে মিশ্রিত হবে এবং তারপর উভয়ই গলে যাবে। 

এরপর মেশিনে ঢালাইয়ের মাধ্যমে এই গলিত পদার্থটিকে স্ট্র (পাইপ) আকার দিতে হবে। গলিত পদার্থটি যখন তার আকার পায়, তখন এটি অন্য মেশিনের সাহায্যে কাটতে হয়। এটি করলে আপনার স্ট্র (পাইপ) প্রস্তুত হয়ে যাবে। 

একই সাথে, আপনি যখন একটি স্ট্র (পাইপ) তৈরির মেশিন কিনবেন, তখন অবশ্যই খুঁজে বের করুন যে মেশিনটি কত সময়ে কতগুলি স্ট্র (পাইপ) তৈরি করবে।

স্ট্র (পাইপ) প্যাকেজিং প্রক্রিয়া (straw packaging)

স্ট্র (পাইপ) তৈরি করার পর, সেই স্ট্র (পাইপ)গুলিকে প্যাকেজিং করাও খুব জরুরি। আপনি এই স্ট্র (পাইপ)গুলি একটি প্লাস্টিকের খামে প্যাক করতে পারেন। তবে প্যাক করার আগে, একটি খামে কতগুলি স্ট্র (পাইপ) প্যাক করতে হবে তা নিশ্চিত করে নিন।

যে সকল সতর্কতা অবলম্বন করা প্রয়োজন (precaution)

আপনি যখনই যে কোনও ধরণের ব্যবসা শুরু করেন, এটি সম্পর্কিত অনেক বিষয়ে সতর্কতা অবলম্বন করা গুরুত্বপূর্ণ। এমনকি স্ট্র (পাইপ) তৈরির সময়ও খেয়াল রাখতে হবে যে আগুন ধরতে পারে এমন কোনো বস্তু স্ট্র (পাইপ) কাছে নেই। কারণ প্লাস্টিকের জিনিসপত্র খুব দ্রুত আগুন ধরে যায়।

See also  Trust Bank Credit Card আবেদন,অফার এবং সুবিধা সম্পর্কে বিস্তারিত

ব্যবসার সাথে সম্পর্কিত গুরুত্বপূর্ণ যে সকল বিষয় মাথায় রাখতে হবে (straw making business facts)

যেকোন ব্যবসা শুরু করার আগে যে বিষয়গুলো ভালোভাবে গবেষণা করতে হবে তা নিচে দেওয়া হলো-

ব্যবসার জন্য প্রয়োজনীয় স্থান (location for business)

আপনার ব্যবসা শুরু করার জন্য সঠিক জায়গা বেছে নেওয়া খুবই গুরুত্বপূর্ণ। যখনই আপনি আপনার ব্যবসা চালানোর জন্য একটি জায়গা বেছে নিন, মনে রাখবেন যে সেই জায়গায় বিদ্যুৎ এবং জলের মতো সুবিধাগুলি সহজেই পাওয়া যায়। এ ছাড়া ওই স্থানে কী ধরনের পরিবহন সুবিধা রয়েছে তা নিয়ে গবেষণা করুন।

লোক নিয়োগ (manpower hiring)

 যে কোনো ব্যবসা শুরু করার আগে অবশ্যই ঠিক করে নিন যে এই ব্যবসা চালানোর জন্য আপনাকে কতজনকে নিয়োগ দিতে হবে। এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার পরে, আপনার লোক নিয়োগ করা উচিত এবং তাদের দেওয়া বেতনও বাজেটে অন্তর্ভুক্ত করা উচিত।

বাজার গবেষণা (market analysis)

বাজারে গিয়ে গবেষণা করলে জানতে পারবেন কোন ধরনের স্ট্র (পাইপ) বেশি কেনা হচ্ছে। এছাড়াও, কিছু দোকানদার বা যারা স্ট্র (পাইপ) কেনে তাদের সাথে আপনার ভাল পরিচয় হওয়া উচিত। যাতে আপনি যখন আপনার ব্যবসা শুরু করেন, তখন এই লোকেরা আপনার তৈরি পণ্যটি কিনবে।

লাইসেন্স ও পারমিট  (straw making business license)

 স্ট্র (পাইপ) তৈরির ব্যবসার লাইসেন্স যেকোনো ব্যবসা শুরু করতে হলে সরকারের লাইসেন্স ও পারমিট নিতে হয়। অতএব, আপনার ব্যবসা শুরু করার আগে, আপনাকে অবশ্যই আপনার রাজ্য সরকারের কাছ থেকে একটি লাইসেন্স এবং অনুমতি নিতে হবে।

বিপণন প্রক্রিয়া এবং মার্কেটিং (Marketing and business promotion) 

যেকোনো ব্যবসায়ী তার পণ্য বিপণন এবং প্রচারের মাধ্যমে যতটা সম্ভব ক্রেতার কাছে বিক্রি করতে পারেন। তাই এই দুটি বিষয়ের প্রতিও বিশেষ খেয়াল রাখা উচিত। 

আপনি অনেক উপায়ে আপনার পণ্যের বাজারজাত বা প্রচার করতে পারেন, যেমন সেই পণ্যটি কেনার ব্যবসার সাথে সরাসরি দেখা করা বা সংবাদপত্রে আপনার পণ্য সম্পর্কে তথ্য দেওয়া।

শেষ বক্তব্য (last motivation) 

স্ট্র (পাইপ) তৈরির ব্যবসায়িক পরিকল্পনা আইডিয়া গুলো উপরের পয়েন্টে আলোচনা করা হয়েছে। আপনারা মন দিয়ে ব্যাখ্যা গুলো দেখবেন কীভাবে স্ট্র (পাইপ) তৈরির ব্যাবসায়িক পরিকল্পনা করা হয় এ সম্পর্কে বিস্তারিত ধারণা দেওয়া হয়েছে। আশা করি ব্যবসার দিকে এগিয়ে যেতে আমরা একটু হলেও সাহায্য করতে পেরেছি, ভালো থাকবেন” আল্লাহ হাফেজ “❤️

FAQ

এ ব্যবসার জন্য প্রয়োজনীয় লাইসেন্স সমূহ

ট্রেড লাইসেন্স এবং টিন সার্টিফিকেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *