অর্গানিক খাদ্য পণ্যের ব্যাবসা আইডিয়া | Organic food business Idea in Bangla

আসসালামু আলাইকুম আজ আমরা আলোচনা করবো Organic food business Idea নিয়ে ,এছাড়াও Organic food business এর জন্য প্রয়োজনীয় বিভিন্ন বিষয় নিয়ে বিস্তর আলোচনা করবো।

আজকাল মানুষ সাস্থ্যের সম্পর্কে অনেক সচেতন। এর কারনে এখন মানুষ খাদ্যে রাসায়নিক প্রয়োগ করা হয়েছে কিনা এর উপর বেশি নজর দেয়। তারা সব সময় এমন পন্য ক্রয় করে যেগুলোতে রাসায়নিক ব্যাবহার করা হয় নাই। মানব শরীরকে সব ধরনের ক্ষতির হাত থেকে রক্ষা করতে মানুষ এখন অর্গানিক পণ্য বেশি ব্যবহার করে, যার কারনে অর্গানিক পণ্যের চাহিদা দিন দিন বেড়েই চলেছে। এমন অবস্থায় আপনি যদি অর্গানিক পণ্যের ব্যাবসা শুরু করেন তাহলে আপনি প্রচুর লাভবান হবেন ইনশাআল্লাহ। 

আপনারা যদি অর্গানিক পণ্যের ব্যাবসা শুরু করতে চান তাহলে আমাদের আর্টিকেলটি সম্পন্ন পড়ুন উপকৃত হবেন কেননা আজ আমরা এই ব্যাবসা সম্পর্কে আপনাদের বিস্তারিত জানাবো। 

অর্গানিক পণ্যের ব্যাবসা কি? | what is organic Food Business

প্রথমেই আপনাদের জানিয়ে রাখি বর্তমানে বেশির ভাগ মানুষ রাসায়নিক ব্যাবহার হয় এমন পণ্যের প্রয়োগ তাদের দৈনন্দিন জীবনে কমিয়ে দিয়েছে, এর মধ্যে আবার অনেকেই একেবারেই রাসায়নিক প্রয়োগ হয় এমন পণ্য একেবারে পছন্দ করে না। এখন সবাই তাদের সাস্থ্যের জন্য অর্গানিক পণ্যের ব্যাবহার করছে। কেননা অর্গানিক পণ্য উৎপাদন এ কোন রাসায়নিক প্রয়োগ করা হয় না।  যদিও রাসায়নিক পণ্যগুলো সস্তা কিন্তু মানুষ রাসায়নিক পণ্য ব্যবহার করছে না সাস্থ্য ঝুঁকির কারণে।

See also  রেশনের দোকান কীভাবে দিবেন ? | grocery store business plan In Bangla

আরো জানুনঃ ২০২২ সালে নতুন ব্যবসা কৌশল

কিভাবে অর্গানিক ব্যাবসা শুরু করবেন? | How Can You Start Organic Food business

organic Food Business শুরু করার আগে আপনাকে প্রথমেই ঠিক করতে হবে আপনি কি একটি পণ্য নিয়ে ব্যাবসা শুরু করতে চান?  না অনেক গুলো অর্গানিক পণ্যের ব্যাবসা করতে চাচ্ছেন। আপনার চিন্তা ভাবনাকে সহজ করতে চলুন সাহায্য করি। 

এখন জেনে নিন বেশকিছু অর্গানিক পণ্যের ব্যাবসার তালিকা।

  1. অর্গানিক কৃষি ব্যাবসা 
  2. অর্গানিক বাসায় তৈরি খাবার এর ব্যাবসা 
  3. অর্গানিক স্নাক বার এর ব্যাবসা
  4. অর্গানিক ফলের রসের ব্যাবসা
  5. অর্গানিক সবজির ব্যাবসা
  6. অর্গানিক সবজির পাইকারি ব্যাবসা
  7. অর্গানিক ফল চাষের ব্যাবসা
  8. অর্গানিক শরীর ও ত্বক যত্নের পণ্যের ব্যাবসা 
  9. অর্গানিক শিশু খাদ্যের ব্যাবসা
  10. অর্গানিক ভেজস অসুধের ব্যাবসা
  11. অর্গানিক বিভিন্ন খাদ্য দোকানের ব্যাবসা
  12. অর্গানিক দুধজাত পন্যের ব্যাবসা
  13. অর্গানিক ফলের আচার বা জ্যামের ব্যাবসা
  14. অর্গানিক বিভিন্ন তেলের ব্যাবসা

অর্গানিক পণ্যের ব্যাবসার জন্য লাইসেন্স | Business License

তথ্যের জন্য জানিয়ে রাখি বাংলাদেশে অর্গানিক পণ্যের উৎপাদন ব্যাবসা ( যেমন গুড়া মসলা, প্যাকেটজাত পন্য ইত্যাদি )  করতে বি এস টি আই (BSTI) এর লাইসেন্স করে নিতে হবে আর ইন্ডিয়াতে অর্গানিক পণ্যের ব্যাবসা করতে চাইলে অর্গানিক ব্যাবসায়ী সমিতির থেকে লাইসেন্স এবং পারমিট নিতে হবে। এবং এর পাশাপাশি আরও কিছু প্রক্রিয়া অনুসরণ করতে হবে।

কোন ঝামেলা ছাড়া ব্যাবসা পরিচালনা করতে চাইলে আপনার লাইসেন্স করে তার পর ব্যাবসায় নামাটা উচিত। 

অর্গানিক ব্যাবসার জন্য মুলধন | Investment For Organic Food Business

এই ব্যাবসা শুরু করার জন্য কত মূলধন প্রয়োজন তা নির্ভর করছে আপনি ব্যাবসাটি কিভাবে শুরু করতে চান। মাত্র ১০ হাজার থেকে ১৫ হাজার টাকার মধ্যেই যে কেও এই ব্যাবসাটি ক্ষুদ্র পরিসরে শুরু করতে পারে। ৫০ হাজার থেকে ১ লক্ষ টাকার মধ্যে আপনি ভালোভাবে এই ব্যাবসা পরিচালনা করে মাস শেষে ভালো প্রফিট করতে পারবেন।

See also  ?কিভাবে একটি ফুড ট্রাক ব্যবসা শুরু করবেন ?? | How to Start a Food Truck Business in Bangla

তবে আপনি যদি  বড় পরিসরে এবং পেশা হিসেবে শুরু করতে চান তাহলে আপনার কমপক্ষে ১০ থেকে ১৫ লক্ষ টাকার মত খরচ হবে পুরোপুরি অপারেশন চালু করা পযন্ত। 

লোকেশন নির্ধারণ | Choose Location For Your business

যেকোনো ব্যাবসা শুরু করার জন্য লোকেশন বা ব্যাবসা প্রতিষ্ঠান এর গুরুত্ব সবচেয়ে বেশি। তাই আপনার organic Food Business শুরুর জন্য এমন একটি স্থান বিবেচনা করতে হবে যেখানে খুব সহজে মানুষ যাতায়াত করতে পারে, বেশির ভাগ সময় কোন জনবহুল স্থানে বা বাজারের কাছাকাছি শুরু করার সবচেয়ে সেফটি হয়।

লোকেশন নির্ধারণ এর পূর্বে অবশ্যই উক্ত লোকেশন  এ আপনার কোন কম্পিটিটর আছে কিনা বা কম্পিটিটর এর অবস্থান কেমন সে সম্পর্কে বিস্তারিত জেনে তারপর ব্যাবসা শুরু করা উচিত। সুতরাং আপনি যদি এমন জাইগা বেছে নেন যেখানে লোক সমাগম অনেক বেশি এবং আশেপাশে কোন কম্পিটিটর ও নাই  সেক্ষেত্রে আপনার সেল অনেক গুন বেড়ে যাবে। 

কর্মী নির্বাচন | Hire a employ

আপনার ব্যাবসা প্রতিষ্ঠান এর চালিকাশক্তি হলো কর্মী সুতরাং কর্মী নির্বাচন এ আপনাকে অনেক বেশি গুরুত্ব দিতে হবে। আপনার ব্যাবসা প্রতিষ্ঠান যদি ছোট হয় এবং আপনি নিজেই কাস্টমার সন্তুষ্টি করতে পারছেন তাহলে আপনার কর্মী নিয়োগ দেওয়ার প্রয়োজন হবে না তবে আপনি যদি একা করতে না পারেন তাহলে ১ জন কর্মী নিয়োগ দিয়ে উক্ত কাজ পরিচালনা করেন।

মনে রাখবেন প্রয়োজনের অতিরিক্ত কর্মী নিয়োগ দিলে মাস শেষে আপনাকে তাদের বেতন ভাতাও দেওয়া লাগবে। অতিরিক্ত কর্মী নিয়োগ থেকে মুক্তি পেতে চাইলে দোকানে শুধু সেই পণ্যটি রাখুন যেগুলো কাস্টমার বেশি পছন্দ করে। 

পণ্যের মূল্য নিদ্ধারণ | Price Fixing In Your Organic Food Products

আমরা উপরে উল্লেখ করেছি যে রাসায়নিক পন্য গুলো সস্তা এবং অর্গানিক পণ্য গুলো কিছুটা দামি হয়ে থাকে। তবে আপনি যখন এই ব্যাবসা শুরু করবেন তখন পণ্যের মূল্য নিদ্ধারণ খুব ভেবে চিনতে দিবেন। দামটা এমন দিবেন না যাতে কাস্টমার কেনার আগ্রহ হারিয়ে ফেলে।

See also  কিভাবে মোবাইল চার্জার তৈরি শুরু করবেন | Mobile Charger Making Business Process

মূল্য নিদ্ধারন করার পূর্বে ১০০ বার চিন্তা করুন দরকার পরলে অন্য অর্গানিক শপের দোকানে যান, সেখানকার দাম যাচাই করুন তারপর আপনার পন্যের দাম নির্ধারণ করুন। এছাড়া পন্য বিক্রির সময় কাস্টমারকে এটাও বলুন আপনার দোকানের পন্যের দাম যদি অন্য দোকানের একই পন্য থেকে বেশি নিয়ে থাকেন তাহলে আপনি কাস্টমার এর পন্য ফেরত নিবেন। 

অনলাইন বিক্রি করুন | Sell Your Products

আপনি যদি আপনার organic Food Business থেকে ভালো ইনকাম করতে চান তাহলে আপনার পন্য অফলাইনের পাশাপাশি অনলাইনেও বিক্রি করা শুরু করুন।

অনলাইনে আপনার পণ্য বিক্রি করার জন্য আপনার ব্যাবসা প্রতিষ্ঠান এর নামে নিজেই ওয়েবসাইট খুলে সেখানে মার্কেটিং করে বিক্রি করতে পারেন অথবা বিভিন্ন ই-কমার্স প্রতিষ্ঠানের ওয়েবসাইট এ আপনার শপ খুলে সেখানে আপনার পণ্য লিস্ট করে বিক্রি করতে পারেন।

এই ভাবে বিভিন্ন প্লাটফর্ম এ আপনার পন্য বিক্রি করতে শুরু করলে মাস শেষে আপনি প্রচুর লাভবান হবেন ইনশাআল্লাহ। 

অর্গানিক পণ্যের ব্যাবসার লাভ-লোকশান | Organic Food Business Profit and Losses

আপনি যদি অর্গানিক পণ্যের ব্যাবসা শুরু করেন তাহলে আমি আপনাকে লিখে দিতে পারি আপনি প্রচুর অর্থ ইনকাম করতে পারবেন।

সাধারণত অর্গানিক পণ্যের ব্যাবসাতে সব খরচ খরচা বাদ দিয়ে ১০% থেকে ১৫% লাভ হয়ে থাকে। এবং এটা কিছু কিছু ক্ষেত্রে ২০-২৫ শতাংশ পযন্ত হতে পারে যার পুরোটাই নির্ভর করে আপনার ব্যাবসা পরিচালনার দক্ষতা বা স্টোর পরিচালনা এবং সঠিক লোকেশন নির্বাচন এর উপরে।

Source: Youtube

অর্গানিক পণ্যের ব্যাবসার ঝুঁকি 

সত্যি বলতে organic Food Business তেমন কোন ঝুঁকি নেই। এর কারন হলো অর্গানিক পণ্যের কোন পাশ্ব প্রতিক্রিয়া নেই এজন্য মানুষ এটি ব্যবহার নিয়মিত করে এবং তার কাছের মানুষ এর কাছে নিজেই আপনার পণ্যের সম্পর্কে মার্কেটিং করে। ফলে দিনে দিনে আপনার কাস্টমার সংখ্যা বেড়ে যায়।

FAQ

অর্গানিক ব্যাবসার জন্য কি লাইসেন্স প্রয়োজন?

জী অবশ্যই বাংলাদেশের জন্য BSTI এর লাইসেন্স প্রয়োজন এবং ইন্ডিয়ার জন্য FSSAI এর লাইসেন্স নিতে হবে।

অর্গানিক পণ্য কোথায় বিক্রি করা যায়?  

অনলাইন বা অফলাইন যেকোনো যায়গায় বিক্রি করা যায়।

লাইসেন্স ছাড়া কি অর্গানিক পণ্যের ব্যাবসা করা যায় না?  

না, লাইসেন্স ছাড়া আপনি এ ব্যাবসা করতে পারবেন না। 
আরো জানুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *