কিভাবে মুদি ব্যবসা শুরু করবেন | mudi dokan business idea in Bangla

আসসালামু আলাইকুম। কিভাবে মুদি ব্যবসা (mudi dokan) শুরু করবেন?  কিভাবে ব্যবসা প্লান করবেন?  এধরণের প্রশ্ন প্রায়ই আমাদের করে থাকেন। 

যা যা থাকছে

মুদি দোকান ব্যবসার জন্য একটি ভাল অবস্থান নির্বাচন করা ।

ছোট গ্রাম থেকে মেট্রোপলিটন শহর সকল স্থানেই মুদির দোকান দেখতে পাওয়া যায় । মুদি ব্যবসায় আশানুরূপ লাভের জন্য, দোকানের পজিশন ভালো অবস্থানে থাকা প্রয়োজন। এটা এমন একটা ব্যবসা যেটা একটা জায়গায় প্রতিষ্ঠিত হলে সেটা সেই স্থানে অনেকদিন চলে। অতএব, এই দোকান স্থাপন করার জন্য একটি আর্দশ স্থান নির্বাচন করা অতিব প্রয়োজন। মুদি দোকানের জন্য প্রয়োজন এমন একটি জায়গা যেখানে মানুষ সহজে আসতে পারে। আপনার দোকান যদি এমন জায়গায় হয় যেখানে জনসংখ্যা বেশি, তাহলে আপনার ব্যবসা বাড়াতে সময় কম লাগবে। এজন্য হাউজিং সোসাইটির আশেপাশের জায়গা, জনাকীর্ণ রাস্তা, হাসপাতাল, বড় মসজিদ, বাজারের আশেপাশের জাইগা বেছে নিতে পারেন। মনে রাখবেন আপনি যে দোকানটি খুলছেন তার আশেপাশে যদি অন্য কোন মুদির দোকান না থাকে তবে ভাল। অন্যথায় উভয়ের ব্যবসায় প্রভাব পড়ে।

মুদি দোকান ব্যবসা পরিকল্পনা | Groceries Business Plan in Bangla

যেকোন ব্যবসা শুরু করার আগে একটি পরিকল্পনা করা অতিব প্রয়োজন। মুদি দোকানের পরিকল্পনায় , আপনাকে সিদ্ধান্ত নিতে হবে যে আপনার দোকানে আপনার কী প্রয়োজন, দোকানটি তৈরি করতে ন্যূনতম কত খরচ করতে হবে কী কী কাজে উক্ত খরচ করবেন। 

See also  কম খরচে ঘরে বসেই শুরু করুন মসলার ব্যবসা | Spice Business Idea In Bangla

পরিকল্পনা করার সময়, আপনাকে দোকানের আকার নির্ধারণ করতে হবে। সাধারণত সবচেয়ে ছোট স্টোরটি 200 বর্গফুট, যদিও আপনি 1000 বর্গফুট পর্যন্ত একটি স্টোর তৈরি করতে পারেন।

Source: Internet

তবে মনে রাখবেন দোকানে প্রথমবারের পণ্যের জন্য নূন্যতম মূলধন 50,000 টাকা রাখতে হবে। এটাই সর্বনিম্ন মূলধন, তবে আপনি চাইলে এর থেকে বেশি টাকা বিনিয়োগ করে ব্যবসা শুরু করতে পারেন। দোকানে মাল উঠাবার সময় মাথায় রাখতে হবে যে আপনার দোকানটি যেন পণ্যে পরিপূর্ণ দেখায়।

এর পাশাপাশি, আপনার হাতে একটি পৃথক ছয় মাসের মূলধন আলাদা করে রাখতে হবে।

আপনি কি আমাদের কনটেন্ট পরে আপনার কাঙ্ক্ষিত ইনফরমেশন পাচ্ছেন ? যদি কাঙ্ক্ষিত ইনফরমেশন না পেয়ে থাকেন তাহলে দয়াকরে আমাদের জানাবেন ধন্যবাদ।

মুদি দোকান অভ্যন্তর ডিজাইন | Groceries Store Interior Design 

আপনার মুদি দোকানের অভ্যন্তরের দিকে আপনাকে বিশেষ মনোযোগ দিতে হবে। আপনার দোকানের অভ্যন্তর এমনভাবে তৈরি করতে হবে যাতে গ্রাহকদের সামনে থেকে সমস্ত জিনিসপত্র দেখা যায়।

Source: Internet

এছাড়াও, দোকান চালানোর সময় আপনাকে যেন জিনিসপত্র খুজতে বেশি সময় ব্যয় করতে না হয়। দোকানের অভ্যান্তর সাজানোর জন্য আপনি একজন ইন্টেরিয়র ডিজাইনারের সাথে যোগাযোগ করে পরামর্শ নিতে পারেন।

মুদি দোকানের জন্য প্রয়োজনীয় পাইকারি মালামাল খুজবেন কিভাবে?  

মুদি ব্যবসা সেট আপ করার জন্য, আপনাকে বিভিন্ন পণ্যের সরবরাহকারী এবং পাইকারী বিক্রেতার সাথে কথা বলতে হবে। এই কাজের জন্য আপনাকে সেইসব পাইকারদের সাথে কথা বলতে হবে যারা আপনার দোকানের কাছে অবস্থিত। এতে পরিবহন খরচও কমে যায় এবং অনেক সময়ও বাঁচে। আপনি এমন সরবরাহকারীও খুঁজে পেতে পারেন যারা আপনাকে আপনার দোকানের জন্য প্রায় সবকিছু সরবরাহ করবে।

 এখানে পড়ুন কিভাবে আমদানি রপ্তানিব্যবসা শুরু করবেন

মুদি দোকান ব্যবসার মার্কেটিং | Groceries Business Marketing 

সচরাচর মুদি ব্যবসায়ীরা কোন মার্কেটিং করে না, তবে বর্তমান সময়ে এই ব্যবসায় মার্কেটিং খুব দরকার। আপনি বিভিন্ন উপায়ে আপনার দোকানের মার্কেটিং করতে পারেন.

See also  ?কিভাবে একটি ফুড ট্রাক ব্যবসা শুরু করবেন ?? | How to Start a Food Truck Business in Bangla

নিয়মিত নতুন নতুন ব্যবসা আইডিয়া পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে জয়েন করুন

আপনি আপনার দোকানের মার্কেটিং এর জন্য বিভিন্ন ধরনের অফার বা ডিসকাউন্ট দিতে পারেন। এরকম অনেক দোকান আছে, যারা বিভিন্ন উৎসবের সময় অফার আয়োজন করে, যার কারণে তাদের গ্রাহকের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায়। আপনি আপনার নিয়মিত গ্রাহকদের জন্য কুপন বা ছোট খাট উপটোকন এর ব্যবস্থা করতে পারেন। এতে করে আপনার গ্রাহকরা আপনার দোকানের উপর লয়াল হবে।

Source: Internet

আপনি যদি কম টাকা দিয়ে এই ব্যবসা শুরু করেন, তাহলে আপনার পণ্যের দাম বাকি দোকানের তুলনায় কম হওয়া উচিত যাতে আরও বেশি গ্রাহক আপনার কাছে আসতে পারে।

আপনি আপনার গ্রাহকদের ধরে রাখতে বিনামূল্যে হোম ডেলিভারি, ফোন অর্ডারিং পরিষেবা ইত্যাদি প্রদান করতে পারেন। এতে করে আপনার গ্রাহক উল্লেখযোগ্য হারে বাড়তে পারবে। 

আপনি যদি কম সময়ে বেশি গ্রাহক পেতে চান তবে আপনাকে প্রচার করতেই হবে। আপনি এই ব্যবসাকে মানুষের কাছে নিয়ে যাওয়ার জন্য সংবাদপত্রে বিজ্ঞাপন দিতে পারেন, অথবা আপনি এই সংবাদপত্রে ছাপা আপনার দোকান সম্পর্কিত প্যামফলেট দিতে পারেন। তাছাড়া আপনি চাইলে ফেজবুকে আপনার সাম্ভব্য কাস্টমারকে টার্গেট করে এড দিতে পারেন। এতে আপনার সেলস অনেকাংশে বেড়ে যাবে অন্যান্য মার্কেটিং এর তুলনায়। 

ফেজবুক মার্কেটিং এর জন্য যোগাযোগ করুনঃ- +৮৮০১৮৪৫-৫২৪৫৫৭

আপনি আপনার দোকানের জন্য একটি সুন্দর নাম রাখবেন এবং দোকানের বাইরে বোর্ডে সেই সমস্ত প্রয়োজনীয় জিনিসের নাম দিন যা আপনি বিক্রি করেন। 

আপনি কি আমাদের কনটেন্ট পরে আপনার কাঙ্ক্ষিত ইনফরমেশন পাচ্ছেন ? যদি কাঙ্ক্ষিত ইনফরমেশন না পেয়ে থাকেন তাহলে দয়াকরে আমাদের জানাবেন ধন্যবাদ।

আপনার গ্রাহকদের সংখ্যা বাড়ানোর জন্য আপনি মুদির সাথে দুধ, দই, মাখন, রুটি ইত্যাদি রাখতে পারেন। আপনি আপনার এলাকার বিভিন্ন সংস্থাকে আপনার স্টোরের নামে বিভিন্ন প্রোগ্রামে আর্থিক সহায়তা দিয়ে আপনার স্টোরের আরও ভাল প্রচার করতে পারেন।

See also  কিভাবে স্কুল ইউনিফর্ম ব্যবসা শুরু করবেন | How to start School Uniform Business Plan in Bangla

মুদি দোকান ব্যবসার লাভ | Groceries Business Profit 

আপনি যদি এই ব্যবসাটি ভালভাবে পরিচালনা করেন তবে আপনি খুব ভাল লাভ পাবেন। যাইহোক, আপনার দোকান সেট আপ করতে আপনার প্রায় 6 মাস সময় লাগতে পারে। এই সময়ে আপনাকে কঠোর পরিশ্রম করতে হবে।

নিয়মিত নতুন নতুন ব্যবসা আইডিয়া পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে জয়েন করুন-

আপনি যদি এই ব্যবসায় নতুন হয়ে থাকেন, এবং 1 লাখ টাকা খরচ করে এই ব্যবসা শুরু করেন, তাহলে প্রতিমাসে এই ব্যবসা করে 15 হাজার থেকে ২০ হাজার টাকা পর্যন্ত আয় করতে পারবেন। মুদি পণ্যের পাশাপাশি , আপনাকে উচ্চ মার্জিন থাকে এমন আরও পণ্য বিক্রি করতে হবে, যাতে লাভের পরিমান আরও বেশি হয়।

বিভিন্ন মুদির জিনিসপত্রে আনুমানিক মুনাফা

আপনি বিভিন্ন পণ্যে বিভিন্ন শতাংশ হারে মুনাফা পাবেন এবং এর মধ্যে কয়েকটি পণ্যের লাভের বিবরণ নীচে দেওয়া হল,:

মুদিপণ্য লাভের শতাংশ

  • সাবানে লাভ হয় ৮ থেকে ১০ শতাংশ।
  • বিভিন্ন ক্রিম 10 শতাংশ লাভ।
  • টুথপেস্টে ১০ শতাংশ লাভ।
  • প্রধান মুদি যেমন চালের আটা, চিনি,লবন, চাউল ইত্যাদিতে ১৫ থেকে ২০ শতাংশ লাভ হয় তবে এটা সবসময় ওঠানামা করে। 
  • অন্যান্য প্যাকেটজাত পণ্যে ১৫ থেকে ২০ শতাংশ লাভ হয়

মুদি দোকানের জন্য প্রয়োজনীয় লোকবল 

আপনি একা একটি মুদি স্টোর ভালভাবে চালাতে পারবেন না, কারণ এতে অনেকগুলি ফাংশন বা সেক্টর রয়েছে। এই কারণে আপনার এমন একজন ভালো মানুষ দরকার যে আপনার অনুপস্থিতিতেও বিশ্বস্ততার সাথে আপনার দোকান চালাতে পারবে। আপনাকে আপনার দোকানের জন্য একজন মানুষ মিশুক ব্যক্তি নির্বাচন করতে হবে, যিনি গ্রাহকদের প্রতি বিনয়ী এবং নিখুঁততার সাথে সমস্ত কাজ সম্পাদনা করবেন।

মুদি দোকান ব্যবসা লাইসেন্স | Grocery Business Licences In bangla 

যেকোন ব্যবসা নিবন্ধিত হলে দোকানের প্রতি ক্রেতাদের বিশ্বাসযোগ্যতা বাড়ে। তাছাড়া মুদিদোকানের জন্য খুব একটা বেশি লাইসেন্স এর প্রয়োজন হয় না। যদি না আপনার ব্যবসার আকার বড় হয়।

ছোট মুদি দোকানের জন্য ইউনিয়ন পরিষদ বা সিটি করপোরেশন এর থেকে ট্রেড লাইসেন্স এবং অনলাইন থেকে আপনার টিন সার্টিফিকেট নিলেই যথেষ্ট। 

Source: YouTube

FAQ

প্রশ্নঃ মুদি ব্যবসার জন্য সর্বনিম্ন কত মূলধন প্রয়োজন? 

মুদি ব্যবসার জন্য সর্বনিম্ন ৫০ হাজার টাকা হলে গ্রাম পর্যায়ে শুরু করতে পারবেন।

প্রশ্নঃ মুদি ব্যবসার জন্য লাইসেন্স এর প্রয়োজন আছে কি? 

জি অবশ্যই আপনাকে ট্রেড লাইসেন্স নিতে হবে মুদি ব্যবসার জন্য।

প্রশ্নঃ মুদি ব্যবসার লাভের পরিমান কত?

শতকরা ৭-১০% প্রতি পণ্যেই লাভ করতে পারবেন। তবে লাভ কম রাখলে আপনার কাষ্টমার সংখ্যা বৃদ্ধি পাবে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *