?কিভাবে একটি ফুড ট্রাক ব্যবসা শুরু করবেন ?? | How to Start a Food Truck Business in Bangla

আসসালামু আলাইকুম। আজকের টপিক হলো কিভাবে ফুড ট্রাক ব্যাবসা (Food Truck Business) করবেন। ফুড ট্রাক ব্যাবসা করে লাভবান হবেন কি না তা নিয়ে আলোচনা করব। ফুড ট্রাক ব্যাবসা পরিকল্পনা গুলো নিচের বর্ণনায় আলোচনা করব তো দেখতে থাকুন  ব্যাবসায়িক পরিকল্পনা গুলো। 

যা যা থাকছে

কিভাবে একটি ফুড ট্রাক ব্যবসা পরিকল্পনা শুরু করবেন। (How to Start a Food Truck Business Plan)

বর্তমান সময়ে সবাই কম বেশি খাবার খেতে পছন্দ করেন। তে আপনি যদি খাদ্য সামগ্রী সম্পর্কিত একটি ব্যবসা খুলতে চান, তাহলে রেস্টুরেন্টের তুলনায় ফুড ট্রাক ব্যবসা আপনাকে মূলধন বিনিয়োগ এবং ব্যবস্থাপনায় সাহায্য করতে পারে। কারণ এতে না জমি দরকার, না খুব বড় কর্মী।

এই ব্যবসায় সবচেয়ে গুরুত্বপূর্ণ যে জিনিসটি মনে রাখতে হবে তা হলো আপনি যে খাবারটি বিক্রি করতে চান না কেন, তার স্বাদ খুব ভালো হওয়া উচিত। এই ব্যবসা শুরু করার সবচেয়ে বড় সুবিধা হলো আগামী সময়ে এটি সারা বিশ্বে আধিপত্য বিস্তার করবে। এগুলো ছাড়াও, আপনি সহজেই আপনার সম্পূর্ণ ফুড ট্রাক সেটআপকে এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যেতে পারেন।

Food Truck ব্যবসা কি (What is Food Truck Business)

ফুড ট্রাক ব্যাবসা হলো একটি বড় গাড়ির ভিতরে খাদ্য সামগ্রী তৈরি করে এবং বিক্রি করে তাকে ফুড ট্রাক ব্যবসা বলে। এই বাণিজ্যের আওতায় যেকোন খাদ্য সামগ্রী তৈরির উপকরণ, যাবতীয় আনুষাঙ্গিক ও বাবুর্চি ট্রাকের ভেতরেই থাকে। গত কয়েক বছর ধরে ফুড ট্রাকের ব্যবসা বেশ পছন্দ হচ্ছে। 

এর প্রধান কারণ হলো বিভিন্ন ধরণের সুস্বাদু খাবারের আইটেম তৈরি করা, যেমন স্যান্ডউইচ, হ্যামবার্গার, ফ্রেঞ্চ ফ্রাই এবং অন্যান্য আঞ্চলিক ফাস্ট ফুড। এই ধরনের ব্যবসায়, আপনি আপনার অবস্থান পরিবর্তন করতে পারেন যেমন আপনার ব্যবসা যদি কোনো জায়গায় কম চলে তাহলে আপনি সহজেই আপনার ব্যবসা অন্য জায়গায় স্থানান্তর করতে পারেন।

See also  কিভাবে মুদি ব্যবসা শুরু করবেন | mudi dokan business idea in Bangla

ফুড ট্রাক ব্যবসার জন্য টিপস (Tips For Food Truck Business)

এই সময়ে ফুড ট্রাকের ব্যবসার প্রবণতা মানুষ রেস্টুরেন্টের চেয়ে ফুড ট্রাকে যেতে পছন্দ করে। এ ছাড়া ফুড ট্রাকের ব্যবসা শুরু হওয়ার পর থেকে কোথাও এ ব্যবসা কমেনি। সহজ কথায়, ফুড ট্রাকের ব্যবসা যেমন অত্যন্ত নিরাপদ তেমনি লাভজনক ও প্রগতিশীল ব্যবসা।

কম খরচে ব্যাবসা পরিকল্পনা  (food truck business start with low investment)

আপনি যদি আপনার অর্থের বেশি বিনিয়োগ করতে না চান তাহলে কম অর্থ ব্যয়ে এই ব্যবসা শুরু করা যেতে পারে। আপনি একটি নতুন ট্রাক বা গাড়ির পরিবর্তে একটি পুরানো গাড়ি বা ট্রাক ব্যবহার করতে পারেন। যার কারণে আপনার লাভের কোনো প্রভাব পড়বে না।

জরুরী জন্য অর্থ সঞ্চয় (saving money for emergency)

ফুড ট্রাক ব্যবসায় যেকোন সময় যেকোন ধরনের ইকুইপমেন্ট সংক্রান্ত সমস্যা আসতে পারে, তাই আপনার সাথে কিছু টাকা রাখতে হবে যা ইমার্জেন্সি কাজে লাগতে পারে।তাই কিছু  টাকা সেভ করে কাছে রাখা ভালো। 

দীর্ঘ সময় দোকান খোলা রাখার জন্য প্রস্তুত থাকুন

কোন সময়ে আপনি খাবার বিক্রি শুরু করবেন তা আপনার আগে থেকেই ঠিক করা উচিত, কারণ তার আগে আপনাকে পরিষ্কার-পরিচ্ছন্নতা, ব্যবস্থাপনা এবং অর্ডারের দিকে বিশেষ মনোযোগ দিতে হবে।

ফুড ট্রাক ব্যবসার ধরন (Types of truck food business)

ব্যবসার দৃষ্টিকোণ থেকে এটি চারটি অংশে বিভক্ত, 

  1. একক মালিকানা
  1. অংশীদারিত্ব
  1. কর্পোরেশন 
  1. সীমিত দায়বদ্ধতা কোম্পানি।

খাদ্য পণ্য অনুযায়ী (food truck business according to food product)

ফুড ট্রাক ব্যবসার প্রথম ধাপ হলো আপনি কোন ধরনের ফুড ট্রাক ব্যবসা খুলতে চান সেটা নির্ধারণ করা, যেমন

  •  পিৎজা ট্রাক 
  • ডোসা কর্নার
  • আইসক্রিম ট্রাক 
  • লোকাল ফাস্টফুড ইত্যাদি।

খাবারের ট্রাকের নামকরণ (naming food truck business)

আপনি কি ধরণের খাদ্য পণ্য বিক্রি করতে চান তার নাম নির্বাচন করলে সেই অনুযায়ী আপনাকে ফুড ট্রাক ব্যবসার নাম দিতে হবে। আপনার ব্যবসার নাম ইউনিক এবং আকর্ষণীয় হওয়া উচিত। যাতে করে সবাই এগিয়ে আসে আপনার ব্যাবসার দিক।

বাজারে মানের দামের পাশাপাশি ব্র্যান্ডের মূল্যও অনেক। এজন্য আপনার ব্যবসার নাম ইউনিক হওয়া খুবই গুরুত্বপূর্ণ।

ফুড ট্রাক ব্যবসার জন্য লিগ্যাল জায়গা নির্বাচন (selection of legal place for food truck business)

ফুড ট্রাকের ব্যবসা (food truck business) খোলার আগে আপনাকে জানতে হবে যে আপনার ফুড ট্রাক নিয়ে ব্যবসা করতে যাচ্ছেন সেই জায়গায় সরকার ফুড ট্রাক ব্যবসার অনুমতি দিয়েছে কি না।

আরো জানুন: কিভাবে ইমপোর্ট এক্সপোর্ট ব্যবসা শুরু করবেন

এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে সরকার কিছু জায়গায় ফুড ট্রাক ব্যবসার অনুমতি দেয় না। অতএব, আগে থেকে এই ধরনের জায়গা খুঁজে বের করুন।

ফুড ট্রাক ব্যবসার জন্য সঠিক জায়গা (right place for food truck business)

ফুড ট্রাক ব্যবসা (food truck Business) হলো এক ধরণের রেস্তোরাঁ যেখানে আপনাকে এমন একটি জায়গা খুঁজে বের করতে হবে যেখানে প্রচুর সংখ্যক গ্রাহক রয়েছে। তবে এই ব্যবসায় আপনি প্রয়োজন অনুযায়ী আপনার ব্যবসার স্থান পরিবর্তন করতে পারেন।

আপনি যদি একটি ফুড ট্রাক ব্যবসা খোলেন, মনে রাখবেন যে আপনার প্রতিযোগিতা সরাসরি রেস্টুরেন্ট এবং হোটেলের সাথে। অতএব, কোনও রেস্টুরেন্ট আপনার ট্রাককে তাদের কাছাকাছি কাছে পার্ক করতে দেবে না, তাই এই সমস্ত বিষয় মাথায় রেখে অবস্থান নির্বাচন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ফুড ট্রাক ব্যবসার জন্য যানবাহন নির্বাচন (Selection of vehicle for food truck business)

ফুড ট্রাক ব্যবসার জন্য এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ যে আপনি আপনার ব্যবসার জন্য কোন যানটি নির্বাচন করছেন, বাজারে বিভিন্ন ধরণের যান রয়েছে, যার মধ্যে আপনি আপনার ব্যবসা অনুসারে যে কোনও একটি বেছে নিতে পারেন। গাড়ি নেওয়ার সময় মনে রাখবেন গাড়ির ভিতরে যেন পর্যাপ্ত জায়গা থাকে এবং যানবাহনের মালামাল বহনের ক্ষমতাও থাকে।

See also  রেশনের দোকান কীভাবে দিবেন ? | grocery store business plan In Bangla

ফুড ট্রাক ব্যবসা সরঞ্জাম (Food Truck Business equipment)

একটি ফুড ট্রাকের জন্য দরকারী সরঞ্জাম আপনি পরিবেশন করা খাবারের ধরনের উপর নির্ভর করে। এ ছাড়া আপনি কীভাবে আপনার খাদ্যপণ্য তৈরি করবেন, শুধু সেই প্রক্রিয়ায় ব্যবহৃত যন্ত্রপাতি কিনতে হবে।

ট্রাক বা বড় যানবাহন (Truck or Large vehicle for food truck business)

একটি ট্রাক এবং একটি গাড়ি থাকা এই ব্যবসার প্রথম এবং মৌলিক কাজ বা দরকার । আপনি যখনই একটি ট্রাক বা যান নির্বাচন করবেন, মনে রাখবেন যে ব্যবসা করার চাহিদা অনুযায়ী এর ভিতরে পর্যাপ্ত জায়গা থাকা উচিত।

চুলা এবং গ্রিলস (Stoves and Grills)

ফুড ট্রাক ব্যবসায় খাবার রান্না করার জন্য আপনার একটি চুলা দরকার, আপনি আপনার ব্যবসার স্তর অনুসারে চুলার আকার ঠিক করতে পারেন। রান্নার সময় চুলায় খাবার রাখার জন্য জালি ব্যবহার করা হয়। 

বিশেষ করে জালের সাহায্যে খাবার ভাজা এবং রুটি রান্নার জন্য চুলা ব্যবহার করা হয়। উদাহরণস্বরূপ, আপনি আপনার প্রয়োজন অনুযায়ী 6-বার্নার চুলা, 4-বার্নার + ওভেন, 4-বার্নার + গ্রিডল + দুটি চুলা কিনতে পারেন। যদিও অনেক ধরণের চুলা এবং গ্রিল পাওয়া যায়, তাই আপনার খাদ্য পণ্যের জন্য শুধুমাত্র দরকারী চুলা এবং গ্রিল কিনুন

ফ্লাট  টপ গ্রিল (Flat Top Grill)

ফ্ল্যাট টপ গ্রিল সরঞ্জাম ‘হ্যামবার্গার, প্যাটিস, টোস্ট বান, ডিম, আলু‘ এবং কিছু বিশেষ আইটেম রান্নার জন্য ব্যবহৃত হয়। এই যন্ত্রপাতি কিনতে প্রায় ৬০ হাজার টাকা পুঁজি দরকার হয়ে থাকে। কেউ কেউ বার্গার তৈরি করতে চুলার পরিবর্তে বান ওয়ার্মার ব্যবহার করেন, কারণ বার্গারে ব্যবহৃত রুটি কম তাপে রান্না করা প্রয়োজন।

ফ্রিজ বা ফ্রিজার (Freezer)

আপনার ফুড ট্রাক ব্যবসার জন্য একটি ফ্রিজ বা ফ্রিজার থাকা আবশ্যক। এর দাম শুরু হয় ১০ হাজার থেকে। বাকিটা নির্ভর করে আপনি কোন স্তরের ফ্রিজ বা ফ্রিজার কিনতে চান।

আরো জানুন: কিভাবে অর্গানিক ফুডের ব্যবসা শুরু করবেন

কাজের টেবিল (Work Tables)

থালা সাজানো,ধুয়ে পরিষ্কার রাখা, দরকারি জিনিসপত্র রাখা রান্নার কাজের টেবিলের প্রয়োজন হয় অনেক। কারণ কাজের টেবিলে রেখেই খাবার তৈরি করা হয়। 

থালায় দরকারী সবজি এবং অন্যান্য জিনিস সেট করে রাখা এবং কাটা কাজটি টেবিলে করা হয়। কাজের টেবিলগুলো বেশিরভাগ স্টেইনলেস স্টিলের তৈরি, আবার কিছু লোক ম্যাপেল কাঠের তৈরি টেবিলও ব্যবহার করে থাকে। 

সিঙ্ক এবং ডিশ ওয়াশিং সরঞ্জাম (Sink and Dishwashing)

ট্রাকে পরিষ্কার-পরিচ্ছন্নতা রাখা একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং প্রাথমিক কর্তব্য। কারণ খাদ্য সম্পর্কিত পণ্য তৈরিতেও স্বাস্থ্যের দিকে বিশেষ নজর দিতে হয়। এর জন্য, আপনাকে হ্যান্ড সিঙ্ক এবং সাইড স্প্ল্যাশিং-এর মতো তিন ধরনের সরঞ্জামের যেকোনো একটি কিনতে হবে, আপনি যে কোনো স্ট্যান্ডার্ড 3-টিয়ার কম্পার্টমেন্ট সিঙ্ক কিনতে পারেন।

ফ্রায়ার এবং স্মোকার (Fire and Smoker)

অনেক সময় লোকেরা কম আঁচে কিছু বিশেষ খাদ্য পণ্য ভাজার জন্য ফ্রায়ার ব্যবহার করে, যার জন্য দুটি ঝুড়ি সহ স্ট্যান্ডার্ড একক ফ্রায়ার, ডিপ ফ্রায়ার, ডোনাট ফ্রায়ার ব্যবহার করা হয়। এই সময়ে অনেক রেস্টুরেন্টে  ‘রেস্তোরাঁ বক্স স্মোকার’ ব্যবহার করে, যেখান থেকে কিছু বিশেষ সুস্বাদু খাবার তৈরি করা হয়।

ফুড ট্রাক সার্ভিস উইন্ডো (Food Truck Service Window)

আপনাকে আপনার গাড়িতে একটি উইন্ডো তৈরি করতে হবে, যাতে আপনি গ্রাহকদের কাছ থেকে অর্ডার নিতে পারেন এবং অর্ডার সম্পন্ন হওয়ার পরে, আপনি সহজেই গ্রাহককে খাদ্য পণ্য দিতে পারেন।

ফুড ট্রাকের জন্য রান্নার সরঞ্জাম (Cooking equipment for food truck business)

রান্নাঘরের জন্যও আপনাকে একটি প্যান, চামচ, ছুরি, বাসনপত্র রাখতে হবে, যা আপনি খাবারের সামগ্রী তৈরি করার সময় ব্যবহার করতে পারবেন। এর সাথে, আপনার একটি গ্যাস সিলিন্ডারের প্রয়োজন হবে, যার কারণ হলো গ্যাসের জ্বলনযোগ্যতা এবং দ্রুত কর্মক্ষমতা।

See also  মহিলাদের জন্য সহজ ব্যবসা আইডিয়া | Business Idea for Female in Bangla

খাবারের ট্রাক কোথায় কিনতে হবে (Where to buy food truck)

আপনি যদি সরাসরি তৈরি খাবারের ট্রাক কিনতে চান তবে আপনি আপনার পছন্দের ডিজাইনটি পেতে এই ওয়েবসাইট http://www.customconcessionsusa.com/ বা https://dir.indiamart.com/impcat/food-truck.html ভিজিট করতে পারেন। 

ফুড ট্রাক, আপনি যদি চান আপনি নিজেও ফুড ট্রাক ডিজাইন করতে পারেন, তবে এর জন্য আপনাকে প্রতিটি সরঞ্জাম আলাদাভাবে কিনতে হবে। যাইহোক, আপনি এই সরঞ্জামগুলো অনলাইন এবং অফলাইন উভয়ই পেতে পারেন।

ফুড ট্রাকের দাম (Food truck price range )

একটি শালীন ফুড ট্রাক তৈরি করতে, আপনাকে কমপক্ষে ১ লাখ টাকা খরচ করতে হবে, আলাদাভাবে একটি গাড়ি কেনার খরচ ছাড়াও। 

অন্যদিকে, আপনি যদি একটি রেডিমেড ফুড ট্রাক কেনেন, তাহলে আপনাকে ২ লাখ থেকে ১০ লাখ টাকা খরচ করতে হতে পারে।

ফুড ট্রাকের লাইসেন্স (License for food truck ) 

আপনি আপনার ব্যবসা শুরু করার আগে, ব্যবসার লাইসেন্স পাওয়া আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। একটি ফুড ট্রাকের জন্য, আপনাকে প্রথমে FSSAI (Food Safety and Standards Authority of India) থেকে একটি ফুড আইটেম লাইসেন্স বা দোকান এবং স্থাপনা লাইসেন্সের প্রয়োজন হবে।

বাংলাদেশে থাকলে বিএসটিআইয়ের লাইসেন্স নিতে হবে।

ফুড লাইসেন্স পাওয়ার পর, আপনাকে আপনার শহরের আরটিওতে যেতে হবে এবং আপনার ফুড ট্রাকের জন্য একটি গাড়ির লাইসেন্স পেতে হবে। যার জন্য আপনাকে আপনার ফুড ট্রাকের সমস্ত প্রয়োজনীয় নথি এবং পরিবেশগত লাইসেন্স নিতে হবে।

এছাড়াও, আপনাকে ফায়ার ডিপার্টমেন্ট থেকে লাইসেন্স নিতে হবে। যেটিতে লেখা আছে যে আপনি আপনার খাবারের ট্রাককে আগুন থেকে রক্ষা করতে ফায়ার ডিপার্টমেন্টের সমস্ত নির্দেশনা মেনে চলবেন।

এগুলি ছাড়াও, আপনাকে পৌর কর্পোরেশন থেকে একটি ট্রেড লাইসেন্স নিতে হবে, তারপরে আপনি যদি চান তবে আপনি আপনার ফুড ট্রাক ব্যবসার রান্নাঘরের বীমাও নিতে পারেন।

এই সময়ে ভারতে ট্যাক্স সিস্টেম পরিবর্তিত হয়েছে, তাই সরকারের নিয়ম অনুযায়ী আপনাকে আপনার ব্যবসার জন্য GST রেজিস্ট্রেশনও করতে হবে এবং রেজিস্ট্রেশনের পরে আপনাকে একটি GST নম্বরও দেওয়া হবে।

ফুড ট্রাক ব্যবসা বিনিয়োগ (Food Truck Business Investments)

ভারতে ফুড ট্রাক ব্যবসা খোলার খরচ সম্পর্কে কথা বললে, গড়ে ১০ লক্ষ থেকে ২০ লক্ষ টাকা বিনিয়োগ করা হয়। খরচের পরিমাণ মূলত আপনার পছন্দের গাড়ির উপর নির্ভর করবে, সেইসাথে আপনি যে ধরনের খাদ্য পণ্য বিক্রি করতে চান তার উপর। এটি ব্যবসা করার ব্যয়ের উপরও প্রভাব ফেলবে।

ফুড ট্রাক ব্যবসায় লাভ (Food Truck Business Profit)

যে কোন ব্যবসায় লাভ নির্ভর করে আপনি কি ধরনের পণ্য, মার্কেটিং এবং আপনার মানের উপর। কিন্তু বিশেষজ্ঞদের মতে,৫০০০ টাকার কাঁচামাল সহজেই আপনাকে ৯০০০থেকে ১০০০০ টাকা বা তার বেশি মুনাফা দিতে পারে। ধরুন এক মাসের জন্য আপনার মোট আয় প্রায় ৩ লক্ষ টাকা, যেখানে আপনি ১.৬ লক্ষ বিনিয়োগ করেছেন। 

Source: youtube

আপনি সরাসরি ৪০ থেকে ৫০ শতাংশ অতিরিক্ত মুনাফা অর্জন করতে পারেন। এ ছাড়া ফুড ট্রাক ব্যবসায় প্রতি মাসে আপনার লাভ বাড়ে, শুধু আপনাকে আপনার মান ও সেবা ভালো রাখতে হবে।

বিপণন ও বিজ্ঞাপন (Marketing and Advertising)

প্রচার যে কোন ব্যবসার জন্য খুবই গুরুত্বপূর্ণ, এর জন্য আপনি বিভিন্ন পদ্ধতি ব্যবহার করতে পারেন। প্রথমত, আপনার ফুড ট্রাকের নামটি আকর্ষণীয় রাখতে হবে। এরপরে ফেসবুকে বা google এ লোকেশন টার্গেট করে আপনাকে অ্যাড দিতে হবে, যেন আপনি আপনার টার্গেট কাস্টমার খুঁজে পেতে পারেন।

ফুড ট্রাক ব্যবসা ঝুঁকি (Food Truck Business Risk)

যানবাহনের ঝুঁকি – (vehicle risk) 

সবচেয়ে বড় ঝুঁকি হলো আপনার বাণিজ্যিক ট্রাকের রক্ষণাবেক্ষণের খরচ, কারণ আপনার গাড়িতে যদি কিছু ত্রুটি থাকে, তাহলে আপনাকে এতে প্রচুর অর্থ ব্যয় করতে হবে। যা আপনার ব্যবসার মূলধনকে প্রভাবিত করে।

গুণগত মান ও স্বাদ- (Quality and taste)

যেকোনো খাদ্য সম্পর্কিত পণ্যের ব্যবসা নির্ভর করে তার গুণমানের ওপর। আপনি যদি আপনার ফুড ট্রাক ব্যবসাকে ধ্বংসের হাত থেকে বাঁচাতে চান তাহলে এটাই লক্ষ্য করা সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। এর সাথে সাথে, আপনাকে গ্রাহকদের মতে সময়ে সময়ে আপনার খাদ্য পণ্যের স্বাদ পরিবর্তন করতে হবে।

দুর্বল ব্যবস্থাপনা  (Poor management)

প্রতিটি ব্যবসায় ব্যবস্থাপনার একটি বড় প্রয়োজন আছে, কিন্তু খাদ্য পণ্য সম্পর্কিত ব্যবসায়, ছোট ছোট বিষয়গুলোকে যত্ন নিতে হয়। আপনার ফুড ট্রাক ব্যবসা পরিচালনার উপর আপনার ইতিমধ্যেই মনোযোগ থাকতে হবে, অন্যথায় আপনার ব্যবসা ধীর হয়ে যেতে পারে।

নিয়োগ এবং প্রশিক্ষণ (Hiring and Training)

আপনার ব্যবসা চালানোর জন্য, আপনাকে কেবলমাত্র এমন লোক নিয়োগ করতে হবে, যারা গ্রাহকের সাথে ভালো আচরণ করে এবং রান্নায়ও বিশেষজ্ঞ। শুধু তাই নয়,আপনার কর্মীদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে, কারণ কর্মচারীদের যদি সঠিকভাবে প্রশিক্ষণ না দেওয়া হয়, তাহলে আপনার ব্যবসা বন্ধ হতে বেশি সময় লাগবে না।

মার্কেটিং দক্ষতা (Low marketing skill) 

ফুড ট্রাক ব্যবসা ব্যর্থ হওয়া থেকে বাঁচতে আপনাকে প্রচারের দিকেও মনোযোগ দিতে হবে। কারণ বিপণন আপনার ব্যবসার সাফল্যের মূল, তাই সর্বদা বাজার এবং গ্রাহকদের মতে যান এবং আপনার খাবারের রেসিপিতে ট্রেন্ডিং পণ্য যুক্ত করতে থাকুন।

Source: YouTube

প্রতি বছর ফুড ট্রাকের ব্যবসা যে ৯ শতাংশ হারে বাড়ছে তাতে কোনো সন্দেহ নেই। এছাড়াও, এই ব্যবসাটি সম্প্রতি ভারতে শুরু হয়েছে, তাই এই সময়ে বাজারে প্রতিযোগিতা কম। যার কারণে আপনি সহজেই আপনার ফুড ট্রাক ব্যবসা চালাতে পারবেন।

পরিশেষে বলি, ফুড ট্রাক বিজনেস আইডিয়া গুলো উপরে আলোচনা করা হয়েছে। ফুড ট্রাক বিজনেস আপনি চাইলে করতে পারেন। তাই বিজনেস করতে হলে ধরয্য লাগে তো আপনি ও ধয্যর সাথে বিজনেস করতে থাকেন দেখবেন এক সময় সফল হবেন ইনশাআল্লাহ। ভালো থাকবেন সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ 

FAQ

ফুড ট্রাক ব্যবসার জন্য প্রয়োজনীয় মূলধন কত? 

আপনি চাইলে এক থেকে তিন লাখ টাকার মধ্যে এই ব্যবসা শুরু করতে পারেন।

ফুড ট্রাক ব্যবসা শুরু করার জন্য কি কি লাইসেন্স নেওয়া প্রয়োজন ? 

এই ব্যবসা শুরু করতে মোটামুটি তিন থেকে চার ধরনের লাইসেন্স প্রয়োজন। যেমন: ট্রেড লাইসেন্স, বি এস টি আই বা এফএসএস আই লাইসেন্স এবং ফুড ট্রাক এর জন্য বি আর টি এ এর লাইসেন্স নেয়া প্রয়োজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *