? কীভাবে দ্রুত হোম লোন পরিশোধ করবেন | How to Pay Home Lone Quickly In Bangla

আসসালামু আলাইকুম । কীভাবে দ্রুত হোম লোন পরিশোধ করবেন তার কিছু টিপস নিয়ে আজ আমরা আলোচনা করবো ইনশাআল্লাহ।

আপনি যদি আপনার হোম লোনের ই, এম, আই কিনবা কিস্তি দেওয়া নিয়ে চিন্তিত হয়ে থাকেন , তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ । আজ আমরা আলোচনা করবো কীভাবে আপনি খুব সহযে পরিকল্পনা করে আপনার হোম লোনের কিস্তি খুব সহজে পরিশোধ করতে পারেন। 

“সুদ দেওয়া এবং খাওয়া সমান অপরাধ। সুতরাং সুদের কারবার এবং লোনের কারবার থেকে বিরত থাকুন”

আপনি যদি  ভুল বসত দুনিয়ার মোহে পরে হোম লোন নিয়ে বাড়ি বা ফ্লাট করেছেন এবং বর্তমানে চিন্তিত কীভাবে লোনের অর্থ পরিশোধ করবেন বা নিয়মিত কিস্তি কীভাবে পরিশোধ করবেন । তাহলে প্রথমেই বলব আল্লাহর নিকট মাফ চান এবং বেশি বেশি আসতাগফিরুল্লাহ পাঠ করে আল্লাহর নিকট এই ঝণ জীবত অবথায় পরিত্রানের জন্য দোয়া করুন। ইনশাল্লাহ আল্লাহ তালা আপনাকে সাহায্য করবেন। কিন্তু আপনাকে কিছু চেষ্টা করতে হবে। যেমনঃ 

  1. সংক্ষিপ্ত মেয়াদে হোম লোন বেছে নিন।
  2. সময়ের সাথে হোম লোনের কিস্তি বৃদ্ধি করুন।
  3. হোম লোন প্রিপেইড করার চেষ্টা করুন।
  4. হোম লোন ব্যালেন্স ট্রান্সফার করুন।

বাঁজারে অন্যন্য লোনের তুলনায় হোম লোন পরিশোধের মেয়াদ এবং সুদের হার অনেক বেশি হয়ে থাকে। বেশি সময় পাওয়ার লোভে অনেকেই হোম লোন নিয়ে থাকে। কিন্তু একটি সময় পরে যখন সুদের কথা বিবেচনা করে তখন বুঝতে পারে হোম লোনের ফাদ কত খারাপ একটি জিনিস।

আরো জানুনঃ ডাচ বাংলা ব্যাংক হোম লোনের জন্য কিভাবে আবেদন করতে হয় ।

হোম লোন আপনার বর্তমান এবং ভবিষত আর্থিক অবস্থার উপর বিরুপ প্রভাব ফেলে। এজন্য যত তারাতারি উচিৎ হোম লোন পরিষোধ করা উচিৎ। নিচে উপরুক্ত টপিকগুলো বিস্তারিত আকারে আলোচনা করা হলোঃ 

১) সংক্ষিপ্ত মেয়াদের হোম লোন 

আপনি যদি আপনার হোম লোন দ্রুত পরিশোধ করতে চান, তাহলে হোম লোন পরিশধের মেয়াদ একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনি যত সংক্ষিপ্ত হোম লোন মেয়াদ বেছে নিবেন তত দ্রুত আপনি হোম লোন পরিশোধ করতে পারবেন। তবে লোনেরমেয়াদ যত কম হবে, লোনের কিস্তি তত বৃদ্ধি পাবে।

See also  হোম লোন কীভাবে নিবেন ? । Home Loan In Bangladesh

সুতরাং লোনের মেয়াদ ঠিক করার আগে, আপনার সামর্থ এবং আর্থিক বিষয় বিবেচনা করে ডিসিশন নেওয়া প্রয়োজন। যাতে করে পরবর্তিতে কিস্তি পরিশোধ করতে আপনার কোন সমস্যায় না পড়তে হয়।

২) সময়ের সাথে হোম লোনের কিস্তি বৃদ্ধি করুন-

বেশিরভাগ ব্যাংক বা প্রতিষ্ঠান সাধারনত ২৫ থেকে ৩০ বছর মেয়াদে হোম লোন প্রদান করে থাকে । এত দীর্ঘ মেয়াদে লোন দেবার ফলে কোম্পানি গুলো চড়া সুদ ধার্য করে হোন লোনের উপরে। দীর্ঘ সময় হবার ফলে আপনি যদি চাকুরীজিবি হয়ে থাকেন তাহলে সময়ের সাথে সাথে আপনার বেতন ও বৃদ্ধি হবে। তাই এ সময়ে আপনার উচিৎ কিস্তির পরিমান বৃদ্ধি করে, দ্রুত হোম লোন পরিশোধ করে দেওয়া। 

৩) হোম লোন প্রিপেইড করার চেষ্টা করুন

হোম লোন প্রিপেইড হোম লোন দ্রুত পরিশোধ করার সবথেকে ভালো উপায়, কেননা এটি আপনার হোম লোন পরিশোধের মেয়াদ কমিয়ে দেয়। এই পদ্ধতিতে দ্রুত হোম লোন পরিশোধ করলে কোন অতিরিক্ত অর্থ পেনাল্টি দিতে হয় না। বরং একই সুদে আপনাকে অর্থ পরিশোধের সুযোগ প্রদান করে থাকে। যার দরুন এটা একটি দারুন উপায় যারা দ্রুত হোম লোন পরিশোধ করতে চান তাদের জন্য। 

“হোম লোন প্রিপেইড করার পদ্ধতি জানতে আমাদের টেলিগ্রামে জয়েন হয়ে প্রশ্ন করুন আপনার ব্যাংকের নাম দিয়ে “

৪)  হোম লোন ব্যালেন্স ট্রান্সফার করুন

হোম লোন ব্যালেন্স ট্রান্সফার সাধারনত হোম লোনের সুদের হার কমানোর জন্য করা হয়ে থাকে। এর মাধ্যমে আপনি অপেক্ষাকৃত কম সুদে অন্য কোন ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে পুনরাই লোন করে, পূর্বের হোম লোন পরিশোধ করতে পারেন। তবে এটি করার পর্বে কিছু বিষয় মাথায় রাখতে হবে। যেমনঃ 

  • বর্তমানের লোনের সুদের হারের থেকে কম হারে কোন ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান লোন দিলে তবেই এ পদ্ধতি কার্যকর হবে। 
  • লোন ট্রান্সফারের জন্য প্রয়োজনীয় প্রসেসিং ফি এবং অন্যান্য চার্জ সূমহ যেন আপনার জমাকৃত সংচয়ের থেকে বেশি না হয়। 
  • আপনার বর্তমান ব্যাংক থেকে হোম লোন ব্যালেন্স ট্রান্সফারের পারমিশন নিতে হবে। এবং তাদেরকে সঠিক ভাবে এপ্রোচ করতে হবে আপনার আবেদন এপ্রুভ করাবার জন্য।
See also  [Free] EBL Prepaid Card কিভাবে তৈরী করবেন ? Full Process
Source: Youtube

আপনি যদি আপনার হোম লোন দ্রুত পরিশোধ করতে চান। তাহলে উপরুক্ত পদ্ধতিগুলো ফলো করতে পারেন । এবং চেষ্টা করবেন আল্লাহতালা যা দিয়েছে তা নিয়ে খুশি থাকতে , সবসময় মনে রাখবেন আল্লাহ তালা আপনার রিজিক নির্ধারিত করে রেখেছেন।

FAQ

হোম লোন সর্বচ্চো কত বছরের জন্য নেওয়া যায় ?

বিভিন্ন ব্যাংক বিভিন্ন মেয়াদে হোম লোন দিয়ে থাকে। তবে সচারচর ২০ থেকে ৩০ বছরের মধ্যেই হয়ে থাকে।

দ্রুত হোম লোন পরিশোধের জন্য কি করা প্রথমে প্রয়োজন ?

প্রথমেই আপনাকে আল্লাহর নিকট ক্ষমা চাইতে হবে। এবং লোন পরিশোধের দৃঢ় প্রত্যয় করে টাকা যোগার এর চেষ্টা চালাতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *