হোম লোন পরিশোধ না করতে পারলে যা করবেন | Home Loan Porisod korte na parle ki korben?

আপনি যদি আপনার হোম লোন পরিশোধ করা কঠিন মনে করেন, তবে কয়েকটি পদক্ষেপ রয়েছে যা আপনাকে এই পরিস্থিতি থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে।

সম্পত্তির দাম বেড়ে যাওয়ায় শহর এলাকায় বাড়ি কঠিন হয়ে পড়েছে।  বড় বাজেটের অর্থের প্রয়োজন হলে আপনাকে একটি হোম লোন নিতে হতে পারে। কখনও কখনও হোম লোনকে সাশ্রয়ী করার জন্য আর্থিকভাবে নিজেকে প্রসারিত করতে হবে।

অন্যান্য লোনের থেকে হোম লোন দীর্ঘমেয়াদী হয়ে থাকে। সাধারণ ১৫ থেকে ৩০ বছর মেয়াদে আপনি হোম লোন পেতে পারেন। লোনের সময়কালে যেকোন সময় যদি আপনি চাকরি হারান বা মেডিকেল জরুরী অবস্থা হয়। এক্ষেত্রে আপনার লোনের কিস্তি পরিশোধ করা কঠিন হয়ে পড়বে। 

আপনি যদি আপনার হোম লোনের ই,এম,আই বা কিস্তি পরিশোধ করা কঠিন মনে করেন। তবে কয়েকটি পদক্ষেপ রয়েছে যার মাধ্যমে আপনি এ পরিস্থিতি উদ্ধার করতে সহায়তা করতে পারে।

1. আপনার পরিস্থিতি মূল্যায়ন | Assess your Situation

প্রথমেই আপনি আপনার আয়ের উৎসের ভবিষ্যত ঝুঁকি সূমহঃ খুজে বের করুন। এবং উক্ত ঝুঁকি সূমহঃ কিভাবে সমাধান করবেন তা আগে থেকে খুজে বের করুন। এছাড়াও হঠাৎ শারিরিক সমস্যা বা মেডিকেল কোন সমস্যার জন্য পূর্বেই কিছু অর্থ আলাদা করে জমা রাখতে হবে। সর্বপরি চেষ্টা করতে হবে সময়ের সাথে সাথে আয়ের উৎস বৃদ্ধি করবার।

See also  অগ্রণী ব্যাংক লোন সম্পর্কে বিস্তারিত । Agrani Bank Loan

2. আপনার বিনিয়োগ নিষ্পত্তি | Liquidate your Investments

ই,এম,আই বা কিস্তি পেমেন্ট করার জন্য আপনার জরুরি তহবিল ভেঙ্গে ফেলুন। শেষ অবলম্বন হিসাবে, কিস্তি পূরণ করতে স্থায়ী আমানত, পিপিএফ এবং মিউচুয়াল ফান্ডে আপনার বিনিয়োগগুলিকে ভেঙ্গে উক্ত টাকা সূমহ দিয়ে হোম লোন পরিশোধ করে দিন।

এতেও না পরিশোধ হলে তিন মাসের গ্রেস পিরিয়ডের জন্য জিজ্ঞাসা করে আপনার লোন রিনিউ করুন। অথবা যদি ক্রয়ক্ষমতার সমস্যা হয়, লোনের মেয়াদ বাড়ান। অর্থনীতিতে সুদের হার বৃদ্ধি করে আপনি ঋণের মেয়াদ বাড়িয়ে নিতে পারেন। 

3. আপনার ঋণদাতার সাথে আলোচনা করুন | Negotiate with your Lender

যদি আপনার পরিস্থিতি এখনও দুর্বল মনে হয়, আপনার ঋণদাতার কাছে যান। আপনার লোন পরিশোধের হিসটরি প্রমাণ করার জন্য সমস্ত প্রাসঙ্গিক কাগজ পত্র সাথে নিন। 

প্রয়োজন হলে, অতিরিক্ত জামানত হিসাবে আপনার আর্থিক ইনভেস্টমেন্ট এর কাগজ প্রদান করুন। পরবর্তী 3-6 মাসে আপনার আয়ের পরিস্থিতি কীভাবে উন্নত হতে পারে সে সম্পর্কে তাদের জানান। এবং তিন মাসের গ্রেস পিরিয়ডের জন্য জিজ্ঞাসা করে আপনার ঋণ রিনিউ করুন। 

আবার যদি লোন রিনিউ একটি সমস্যা হয়, তবে ঋণের মেয়াদ বাড়ান। অর্থনীতিতে সুদের হার বৃদ্ধি করে আপনার লোনের মেয়াদ বাড়িয়ে দিতে পারে। 

4. পুনঃঅর্থায়ন | Refinance

যদি এই ধরনের আলোচনা কার্যকর না হয়, অন্য ঋণদাতার কাছ থেকে কম সুদের হারে বা অন্যান্য অনুকূল শর্তে পুনরায় লোন করুন। এটি করার সময়, নিশ্চিত হয়ে নিবেন আপনার জরিমানা এবং প্রসেসিং ফির পরিমান কত। এছাড়াও লোন প্রদানকারীর ব্যাকগ্রাউন্ড সম্পর্কেও জেনে নেওয়া ভালো।

5. বেয়ার-বোন বাজেট | Bare-bones Budget

আপনার পরিবারের মৌলিক প্রয়োজনীয়তাগুলি পূরণ করার পরে, আপনার সমস্ত ইনকাম হোম লোন ই,এম,আই বা কিস্তি প্রদানের উপর ফোকাস করুন। আপনার বাড়ির চেয়ে আপনার গাড়ি (আপনার গাড়ির ঋণের) হারানো ঠিক আছে। সুতরাং লোন থাকা অবস্থায় অন্য কোন লাক্সারি পন্য ক্রয় না করে আগে হোম লোন পরিশোধ করা বুদ্ধি মানের কাজ।

See also  UCB ব্যাংক লোন সম্পর্কে বিস্তারিত | UCB Bank Loan

6. আপনার বাড়ি ভাড়া দিন | Rent your House

আপনি যে এলাকায় অবস্থান করছেন সেখানে যদি ভাড়া থেকে আয় করার ভালো সম্ভাবনা থাকে, তাহলে আপনার বাড়িটি ভাড়া দিয়ে দিন। আপনি একটি ছোট ভাড়া বাড়িতে বা অন্য কোন জাইগাই কিছুদিন স্থানান্তর হয়ে, আপনার হোম লোন পরিশোধ করুন বাড়ি ভাড়ার অর্থ ব্যবহার করে।

7. আপনার বাড়ি বিক্রি করুন | Sell your House

আপনি যদি কোন ভাবেই আপনার হোম লোনের অর্থ পরিশোধ করতে না পারেন। এক্ষেত্রে নিলামের মাধ্যমে ব্যাংকে আপনার বাড়ি বিক্রি করতে দেওয়ার থেকে, আপনি নিজে বাড়িটি বিক্রি করে দিন। কেননা নিলামের মাধ্যমে বিক্রি করলে আপনি বাড়িটির ভালো দাম পাবেন না এক্ষেত্রে ব্যাংক আপনার সার্থ বিবেচনা না করে উনাদার সার্থ রক্ষার জন্য দ্রুত বাড়িটি কম দামেই বিক্রি করে দিবে। আর আপনি যদি নিজে বিক্রি করেন তাহলে ৯৯ শতাংশ সিউর থাকেন আপনার লোনের অর্থের থেকে অনেক বেশি টাকা পাবেন। যা দিয়ে হোম লোন পরিশোধ করে নতুন করে আবার জমি কিনতে পারবেন।

যাইহোক, লোন নেওয়ার আগে লোন পরিশোধ করার চিন্তা করে নিবেন।

Source: Youtube
বিঃদ্রঃ  এমন একটি বাড়ি কিনুন যা আপনি আপনার সামর্থ্যর মধ্যে রাখতে পারেন। লোন করে বাড়ি করার মধ্যে কোন সাথ্যকতা নেই। লোন করলে আপনার ইহকাল এবং পরকাল দুই হারাবেন। মহান আল্লাহতালা বলেছেন সুদ খাওয়া এবং দেওয়া দুই সমান অপরাধ। সুতরাং আমরা সুদ থেকে বিরত থাকি। মহান আল্লাহ তালা এবং তার রাসুল এর দেখানো পথে চলি, ইনশাআল্লাহ আমরা উপকৃত হব।

FAQ

হোম লোন পরিশোধের মেয়াদ কাল কত ?

সাধারণত ১৫ থেকে ৩০ বছর পযন্ত হয়ে থাকে আর্থিক প্রতিষ্ঠান ভেদে।

কত দিন কিস্তি পরিশোধ না করলে ব্যাংক থেকে নোটিশ দিবে?

সাধারণত ৯০ দিনের বেশি কিস্তি পরিশোধ না করলে ব্যাংক ঋণগ্রহীতাকে নোটিশ পাঠাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *