রেশনের দোকান কীভাবে দিবেন ? | grocery store business plan In Bangla

আসসালামু আলাইকুম। আজ আমরা জানাবো grocery store business plan . অথ্যাৎ কিভাবে মুদি দোকান বা রেশনের দোকান দিবেন?  মুদি দোকান দিতে প্রয়োজনীয় লাইসেন্স, মুদির দোকান এর জন্য প্রয়োজনীয় মুলধন ইত্যাদি। 

প্রতিটি মানুষকেই তার পরিবারের জন্য বাজার করতে হয়। হয় সেটা মাসিক বা সাপ্তাহিক। আমাদের দেশে বেকারত্ব এর হার অনেক। আমরা সবাই চাকুরী করতে পারি না। আমাদের সবাইকে আমাদের সরকার কখনোই চাকুরী দিতে পারবে না। এজন্য আমাদের জীবন চালনা করার জিন্য কিছু না কিছু করতে হবে। বর্তমানে দেশের জনসংখ্যা প্রচুর এই অতিরিক্ত জনসংখ্যার প্রতিনিয়ত নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র এর চাহিদা বৃদ্ধি পাচ্ছে সেই তুলনায় যুগ উপযোগী মুদি দোকান এর সংখ্যা অনেক কম। আপনি চাইলে এই বিশাল মার্কেটে আপনার নিজের একটি যুগ উপযোগী  মুদি খুলতে পারেন। খুব সামান্য পুজি আর বিশাল আত্তবিশ্বাস নিয়ে কাজ করলে আপনি সফল হবেন ইনশাআল্লাহ। 

সরকারি রেশনের দোকান বলতে কি বোঝায়?

রেশনের দোকান বলতে সেই সকল দোকান বোঝানো হয় যেখানে রেশন কার্ড ধারি ব্যাক্তিদের নায্য মূল্যে রেশন কিনতে পারেন। এই দোকান গুলোকে সরকার নায্যমূল্যে পণ্য বিক্রয় করার জন্য লাইসেন্স দিয়ে থাকে। এই দোকান গুলোর মাধ্যমে তেল, চাল, ডাল, চিনি ইত্যাদি পণ্য গুলো সরকার নিদ্ধারিত মূল্যে বিক্রয় করা হয়।  এই রেশন এর দোকান বাংলাদেশ এ বিভিন্ন শহরে ট্রাকে করে সরকার কতৃক নিদ্ধারিত লোক দারা জনসাধারণের কাছে বিক্রয় করা হয়। সাধারণত এরা ভ্রাম্যমাণ হয়ে থাকে। 

See also  মাসে লক্ষ ইনকাম পেপার কাপ তৈরি করে | Paper Cup Business Idea In bangla

আরো জানুনঃ মুরগির খামার করার পদ্ধতি

রেশনের দোকান খোলার জন্য প্রয়োজনীয় লাইসেন্স 

রেশনের দোকান বা grocery store business এর জন্য লাইসেন্স এক এক রাজ্যে এক এক রকম নেওয়া হয়ে থাকে নিচে কিছু কমন পদ্ধতির নাম দেওয়া হলোঃ

  • ইন্ডিয়ার বাসিন্দাঃ  রেশনের দোকান দিতে হলে আপনাকে অবশ্যই ইন্ডিয়ান বাসিন্দা হওয়া লাগলে। এবং যে এলাকায় আপনি বসবাস করেন কেবল মাত্র উক্ত এলাকাতে আপনি দোকান করতে পারবেন।
  • আর্থিক ভাবে সক্ষম হতে হবেঃ আপনাকে অবশ্যই আর্থিক ভাবে সক্ষম হতে। এবং আবেদন কারির ব্যাংক একাউন্টে সর্বনিম্ন ৫০ হাজার টাকা জমা থাকতে হবে।
  • শিক্ষাগত যোগ্যতাঃ শিক্ষাগত যোগ্যতা এক এক রাজ্যে এক এক রকম নেওয়া হয় তবে আগে রেশন এর দোকান চালাবার জন্য কমপক্ষে ১০ম শ্রেণী পাস হওয়া লাগতো এখন বেশিরভাগ রাজ্যে স্নাতক পাশ হওয়া লাগবে রেশন এর লাইসেন্স নিতে হলে।
  • বাতিল লাইসেন্সঃ পূর্বে লাইসেন্স পেয়েছিলেন কোন কারণ বসত তার লাইসেন্স বাতিল করা হয়েছে এমন ব্যাক্তি পুনরায় লাইসেন্স এর জন্য আবেদন করতে পারবেন না।
  • ফৌজদারি মামলায় অভিযুক্তঃ কোন ব্যাক্তির নামে কোন কেস থাকলে উক্ত ব্যাক্তির grocery store business লাইসেন্স এর আবেদন গ্রহণ যোগ্য হবে না। 

উপযুক্ত স্থান নির্বাচন

আপনি যে জাইগাই দোকান খুলবেন তার আশেপাশে বড় বাজার বা মোড় থাকতে হবে। যেন সহজেই কাস্টমার আপনার দোকান খুজে পান। তাছাড়া আপনাকে দোকান যেন বড় রাস্তার পাশে হয় সেটাও খেয়াল রাখতে হবে। এছাড়াও আপনার দোকানে পর্যাপ্ত জাইগা থাকতে হবে। 

রেশন দোকানের লাইসেন্স জন্য কিভাবে আবেদন করতে হবে?  

  • গ্রামে রেশন দোকান ( grocery store business) করবার জন্য লাইসেন্স প্রক্রিয়াঃ আপনি যে গ্রামে রেশন এর দোকান করতে চাচ্ছেন সে গ্রামে আদেও রেশনের দোকানের প্রয়োজন আছে কি না?  তা বুঝার জন্য উক্ত গ্রামের মানুষের সাথে একটি বৈঠক করে স্থানীয় সরকার।
See also  অর্গানিক খাদ্য পণ্যের ব্যাবসা আইডিয়া | Organic food business Idea in Bangla

যদি রেশন দোকানের প্রয়োজন হয় তবে স্থানীয় সরকার কতৃক একটি ফরম দেওয়া হয়। যারা রেশন এর দোকান করতে ইচ্ছুক তারা উক্ত ফরম পূরণ করে প্রয়োজনীয় সমস্ত কাগজ পত্র জমা দিতে হবে।

এর পর স্থানীয় সরকার উক্ত কাগজ পত্র যাচাই বাচাই করে নিদ্ধারন করবে কে উক্ত স্থানের জন্য লাইসেন্স পাবেন। জানিয়ে রাখি বিভিন্ন রাজ্যে উক্ত লাইসেন্স এর জন্য বিভিন্ন অংকের অর্থ জামানত রাখতে হয়।

  • শহরে রেশন দোকান (grocery store business) করবার জন্য লাইসেন্স প্রক্রিয়াঃ শহরে রেশন দোকান আপনি চাইলেই করতে পারবেন না।  সরকার যখন মনে করবে আপনার এলাকায় একটি রেশন এর দোকান দরকার, তখন সরকার রেশন এর দোকান খুলবার জন্য একটি বিঙ্গপ্তি স্থানীয় পত্রিকায় প্রকাশিত এবং উক্ত সরকারি ওয়েবসাইট এ প্রকাশ করবে।

তখন আগ্রহী ব্যাক্তিগন দোকানের লাইসেন্স নেওয়ার জন্য আবেদন করতে পারবেন।  আবেদন কারিকে অবশ্যই উক্ত ওয়েবসাইট এ গিয়ে সঠিক ভাবে আবেদনে করতে হবে। এরপর স্থানীয় সরকার উক্ত আবেদন পরিক্ষা নিরিক্ষা করে একজনকে নির্বাচিত করতে হয়। নির্বাচিত হবার পর উক্ত ব্যাক্তির নিকট থেকে কিছু অর্থ জামানত হিসেবে নিয়ে, তাকে লাইসেন্স দেওয়া হয় রেশন এর দোকানের জন্য।  লাইসেন্স পাবার পর আপনি ব্যবসা শুরু করতে পারেন আরামে। 

Source: Youtube

FAQ

প্রশ্নঃ রেশন দোকান লাইসেন্স পাবার জন্য প্রথম প্রয়োজন কোনটি করতে হবে?  

উত্তরঃ লাইসেন্স পাবার জন্য প্রথমে আপনাকে সরকারি ওওয়েবসাইট এ গিয়ে রেশন লাইসেন্স এর জন্য আবেদন করতে হবে?  

প্রশ্নঃ রেশন লাইসেন্স এর জন্য শিক্ষাগত যোগ্যতা কতটুকু থাকতে হবে?  

উত্তরঃ আপনাকে সর্বনিম্ন ১০ম শ্রেণী পাশ হতে হবে। 

প্রশ্নঃ একটি রেশনের দোকান থেকে লাভ কেমন হয়?  

উত্তরঃ রেশন এর দোকান থেকে মাস শেষে ৪০-৫০ হাজার টাকা পযন্ত ইনকাম করতে পারে অনেকেই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *