কিভাবে সেলো টেপ ব্যবসা করা যায় | Cello Tape Making Business Idea In Bangla 

আসসালামু আলাইকুম। আপনারা অনেকেই জানতে চেয়েছেন কীভাবে সেলো টেপ (Cello Tape)  ব্যাবসা করা যায়। তাই আজ আপনাদের মাঝে তুলে ধরব কিভাবে আপনি খুব সহজে সেলো Cello Tape এর ব্যবসা শুরু করবেন। সেলো টেপের চাহিদার দিকে নজর দিলে বাজারে এর চাহিদা বেশ ভালো। সেলো টেপ এমন একটি আইটেম, যা প্রায় প্রতিটি বাড়িতে, দোকানে এবং অফিসে ব্যবহৃত হয়। 

অতএব, কেউ যদি সেলো টেপ তৈরির ব্যবসা খোলেন, তাহলে তিনি এতে প্রচুর লাভবান হতে পারেন। একই সময়ে, কীভাবে এই ব্যবসা শুরু করবেন তা আপনি এই নিবন্ধটি পড়ে এই ব্যবসা সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য পেয়ে যাবেন।

যা যা থাকছে

 কিভাবে সেলো টেপ উৎপাদন ব্যবসা শুরু করা যায় | How to Start Cello tape manufacturing business in Bangla 

সেলো টেপ ব্যবসা অন্যান্য ব্যবসার মত। এই ব্যবসা শুরু করার জন্য, আপনার মেশিন এবং টেপ তৈরির উপকরণ লাগবে। এই দুটি জিনিস কেনার মাধ্যমে, আপনি আপনার ব্যবসা শুরু করার দিকে আপনার প্রথম পদক্ষেপ নেবেন। আপনি সহজেই বাজারে এই ব্যবসা সম্পর্কিত উপাদান পাবেন।

See also  ঘরে বসে চকলেট ব্যবসা করুন | Chocolate Business Idea in Bangla

সেলো টেপ মেকিং মেশিন কোথায় কিনবেন | cello tape making machine and price

ইন্টারনেটের যুগে আপনি ঘরে বসেই সহজেই কিনতে পারবেন যেকোনো ধরনের মেশিন। আপনাকে কেবল নীচের লিঙ্কে যেতে হবে এবং এই লিঙ্কগুলিতে আপনি মেশিন সম্পর্কিত সমস্ত তথ্য পাবেন।

অন্যদিকে এসব মেশিনের দামের কথা বললে, সেলো টেপ তৈরির মেশিনের দাম শুরু হয় পাঁচ লাখ টাকা থেকে। অন্যদিকে, আপনি যদি ছোট পরিসরে আপনার ব্যবসা শুরু করতে চান, তবে আপনার শুধুমাত্র একটি মেশিন লাগবে। অন্যদিকে, আপনি যদি বড় পরিসরে এই ব্যবসা খুলতে চান তবে আপনি ২ থেকে ৫ টি মেশিন কিনতে পারেন।

https://www.indiamart.com/proddetail/brown-tape-making-machine-13883348712.html

https://www.indiamart.com/proddetail/cello-tape-making-machine-11646065788.html

সেলো টেপ কাঁচামাল | cello tape raw material

টেপ তৈরি করতে বিভিন্ন ধরণের উপকরণ ব্যবহার করা হয় এবং এই উপকরণগুলির বেশিরভাগই সিন্থেটিক। টেপ তৈরি করতে আপনার সেলুলোজ, তেল, তুলা, প্রাকৃতিক গ্যাসের মতো জিনিসের প্রয়োজন।

আরো জানুনঃ কিভাবে মগ প্রিন্টিং ব্যবসা শুরু করবেন?

সেলুলোজ অ্যাসিটেট এবং সেলুলোজের সিন্থেটিক ডেরিভেটিভগুলি টেপ তৈরি করতে ব্যবহৃত হয় এবং এই আইটেমগুলি কাঠের সজ্জা বা তুলার বীজ থেকে তৈরি করা হয়।

অন্যদিকে, আমরা যদি এই উপকরণগুলির দামের কথা বলি, তাহলে পাইকারি বাজারে আপনি এই উপকরণগুলি সস্তা দামে পাবেন। তুলার দাম বর্তমানে ১০,০০০ টাকা/কুইন্টাল চলছে। একই সময়ে, সিন্থেটিকের দাম শুরু হয় ৬০০ টাকা থেকে।

মেশিন দ্বারা সেলো টেপ উৎপাদন প্রক্রিয়া (Cello tape manufacturing process by Machine)

মেশিনের সাহায্যে প্রথমে কাঠের পাল্প বা তুলার বীজ থেকে কাঁচা সেলুলোজ তৈরি করতে হয়। কাঁচা সেলুলোজ তৈরি করার পরে, আপনি এতে অ্যাসিটিক অ্যাসিড এবং অ্যাসিটিক অ্যানহাইড্রাইড যোগ করে ট্রায়াসিটেট পান। এরপর রাসায়নিক ও পানির মিশ্রণের সাহায্যে ট্রায়াসিটেট উপাদান সেলুলোজ অ্যাসিটেটে রূপান্তরিত হয়। সেলুলোজ অ্যাসিটেট উত্তপ্ত হয় এবং এটি থেকে সমস্ত আর্দ্রতা সরানো হয়।

এর পরে এটি একটি প্লাস্টিকাইজিং উপাদানের সাথে মিশ্রিত হয় এবং ফলস্বরূপ সেলুলোজ অ্যাসিটেট প্লাস্টিকের বৃক্ষের আকারে প্রাপ্ত হয়। পেলেটগুলিকে গলিয়ে খুব কম পুরুত্বের সাথে একটি খুব পাতলা প্লাস্টিকের স্তর তৈরি করা হয়। অতএব, পাঁচটি স্তর একসাথে মিশ্রিত করে এগুলি ঘন করা হয়। এটি করে টেপের উপরের অংশ প্রস্তুত।

See also  সৌর প্যানেল ব্যবসা | Solar Panel Business Idea In Bangla

এই প্রক্রিয়ার পরবর্তী ধাপ হল সেই পর্যায়ে টেপের জন্য আঠা তৈরি করা হয়। আঠা তৈরি করতে, আপনাকে সিন্থেটিক পলিমার রাসায়নিক ব্যবহার করতে হবে। এই রাসায়নিকের সাহায্যে আঠা তৈরি করা হয়।

কোনটি পরবর্তী এবং শেষ ধাপ, সেই পর্যায়ে মেশিনের সাহায্যে প্রথম এবং দ্বিতীয় পর্যায়ে প্রাপ্ত জিনিসগুলি একসাথে যুক্ত করা হয় যাতে আপনি একটি টেপ পান। তারপরে মেশিনের সাহায্যে এগুলি একটি রোলে মোড়ানো হয় এবং এইভাবে একটি টেপ প্রস্তুত হয়।

সেলো টেপ তৈরি করার সময় সতর্কতা | Production risk of Cello tape

রাসায়নিক ব্যবহার করুন সাবধানে–  

টেপ তৈরির সময় অনেক ধরনের রাসায়নিক ব্যবহার করা হয়। এই কারণেই টেপ তৈরির প্রক্রিয়া চলাকালীন আপনার নিজের এবং আপনার কর্মীদের নিরাপত্তার যত্ন নেওয়া গুরুত্বপূর্ণ।

আগুন থেকে দূরে থাকুন- শুধু তাই নয়, টেপ তৈরিতে ব্যবহৃত রাসায়নিকগুলিকে আগুনের মতো জিনিস থেকে দূরে রাখুন। কারণ এ ধরনের জিনিসগুলো অচিরেই আগুনের সংস্পর্শে আসে। আর এমনটা হলে অনেক ক্ষতি হতে পারে।

সেলো টেপ মেশিন চালনায় সাবধান হতে হবে- 

সেলো টেপ তৈরির মেশিনগুলো অনেক বিপদজনক । অতএব, কেবলমাত্র সেই লোকদের এই মেশিনটি ব্যবহার করার অনুমতি দেওয়া উচিত, যারা মেশিনটি কীভাবে ব্যবহার করতে হয় সে সম্পর্কে বিস্তারিত জানে।

সময়মতো মেশিনের সার্ভিসিং  করুন-

 সময়ে সময়ে আপনার মেশিনের সার্ভিসিং করতে ভুলবেন না, কারণ এটি না করলে আপনার মেশিনটি শীঘ্রই নষ্ট হয়ে যেতে পারে। মেশিনটি সার্ভিসিং করতে আপনাকে কিছুটা টাকা উক্ত সার্ভিসিং কর্মীকে দিতে হবে।

সেলো টেপের প্যাকেজিং এবং লেবেলিং আঠালো টেপ প্যাকিং | Cello Tape labeling and packing Process 

পরবর্তী সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ হল প্যাকেজিং এবং আপনার টেপ লেবেল করা। টেপটি প্যাক করার জন্য আপনার একটি কার্টুন বাক্সের প্রয়োজন হবে।

অতএব, কার্ডবোর্ডের বাক্স তৈরি করে এমন একজন ব্যবসায়ীর সাথে যোগাযোগ করে আপনার প্রয়োজন অনুযায়ী এই বাক্সটি তৈরি করুন। এছাড়াও, আপনার টেপের নীচে আপনার কোম্পানির নাম লিখতে ভুলবেন না।

See also  কিভাবে মোবাইল চার্জার তৈরি শুরু করবেন | Mobile Charger Making Business Process

সেলো টেপের উৎপাদনে কর্মচারী নির্বাচন | Employee Selection For cello Tape production 

আপনার এই ব্যবসার জন্য আপনাকে কিছু কর্মচারী নিয়োগ করতে হবে। তাই কর্মী বাছাই করার সময় এমন লোকদের চাকরি দিন যাদের এই ব্যবসা সম্পর্কে একটু বোঝাপড়া আছে বা তারা আগে এ ধরনের কোনো কাজ করেছেন।

সেলো টেপ ব্যবসার জন্য  প্রয়োজনীয় জাইগা | Space required for cello tape business

যে কোন ব্যবসা শুরু করার আগে যে কোন জায়গা থেকে সেই ব্যবসা শুরু করা একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। সুতরাং আপনি যখন আপনার ব্যবসার জন্য জায়গা নির্বাচন করবেন, তখন সেই জায়গায় বিদ্যুৎ, পানি, পরিবহনের মতো সুবিধাগুলি ভাল করে দেখে নিন।

যদি আপনার পছন্দের জায়গায় এই সমস্ত সুযোগ-সুবিধা পাওয়া যায় তবে আপনি সেই জায়গা থেকে আপনার ব্যবসা শুরু করতে পারেন। অন্যদিকে, আপনি যদি ভাড়ায় জায়গা নিচ্ছেন, তাহলে ভাড়া সংক্রান্ত যাবতীয় তথ্য ভালোভাবে জেনে নিন। যাতে পরে অবস্থান সম্পর্কে কোন সমস্যা না হয়।

সেলো টেপ ব্যবসার মার্কেটিং | cello tape business marketing

আপনার ব্যবসা শুরু করার পরে, আপনাকে এর প্রচারের দিকেও মনোযোগ দিতে হবে। আপনার ব্যবসার প্রচারের জন্য, আপনি অন্য ব্যক্তির কাছে এর দায়িত্ব অর্পণ করতে পারেন। যারা বিভিন্ন প্রচার মাধ্যম ব্যবহার করে আপনার কোম্পানির প্রচার করতে পারে।

যদি আপনার কোম্পানির প্রচারের জন্য বাজেট না থাকে তবে আপনি নিজের কোম্পানির প্রচার করতে পারেন। আপনি যেতে পারেন এবং আপনার ব্যবসার সাথে যুক্ত ব্যক্তিদের কাছে আপনার ব্যবসা সম্পর্কে তথ্য দিতে পারেন।

সেলো টেপ  ব্যাবসার জন্য বাজেট বা সেটআপ খরচ (Cost to setup business)

আপনার ব্যবসার বাজেট প্রস্তুত করার সময়, এতে প্রতিটি খরচের পরিমাণ যোগ করুন। কারণ অনেক সময় আপনি ছোটখাটো খরচের দিকে মনোযোগ দেন না এবং পরবর্তীতে এই খরচের জন্য টাকা কম পড়ে।

এছাড়াও, আপনার যদি এই ব্যবসা শুরু করার জন্য খুব বেশি অর্থ না থাকে তবে আপনি যে কোনও যাচাইকৃত ব্যাঙ্ক থেকে ঋণের আকারে অর্থ নিতে পারেন। এই ব্যবসা শুরু করতে সাত লাখ টাকা পর্যন্ত লাগবে। একইভাবে, আপনিও কম খরচে টি-শার্ট প্রিন্টের ব্যবসা শুরু করতে পারেন।

সেলো টেপ ব্যাবসার জন্য প্রয়োজনীয়  লাইসেন্সের (license Registration for cello tape business)

আপনার ব্যবসা শুরু করার আগে, এটি নিবন্ধন নিশ্চিত করুন. নিবন্ধন করার সময়, আপনার প্যান কার্ড, আধার কার্ড, ভোটার কার্ডের মতো নথির প্রয়োজন হবে। সুতরাং আপনার যদি এই নথিগুলি না থাকে তবে সেগুলি সম্পন্ন করুন। এছাড়াও, আপনার কোম্পানির জন্য একটি ভাল নাম চিন্তা করুন। যে নামে আপনার কোম্পানি মানুষের মধ্যে পরিচিত হবে।

পরিশেষেঃ সেলো টেপ ব্যাবসার চাহিদা বর্তমানে প্রচুর তাই আপনি চাইলে বিবেচনা করে সেলো টেপ ব্যাবসা শুরু করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *