মহিলাদের জন্য সহজ ব্যবসা আইডিয়া | Business Idea for Female in Bangla

আসসালামু আলাইকুম।  আজ আমরা জানাবো মহিলাদের জন্য কিছু পার্টটাইম বিজনেস আইডিয়া | Business Idea for Female

বর্তমানে দুই ধরনের মহিলা বা নারী থাকে। একধরনের মহিলারা হাউজওয়াইফ আর আরেক ধরনের মহিলারা কর্মজীবী হয়ে থাকে। কর্মজীবী নারীরা সারা সপ্তাহে তাদের কাজে ব্যাস্ত থাকে সপ্তাহের ছুটির দিনে তারা ফ্রি থাকে অন্যদিকে হাউজওয়াইফ রা সারা সপ্তাহে সংসারের বিভিন্ন কাজ করে ক্লান্ত থাকে এবং সপ্তাহের ছুটির দিনে তারা একটু ফ্রি থাকে কেননা পরিবারের পুরুষরা এই দিনে বাচ্চাদের সামলাতে সাহায্য করে এবং পরিবারের বিভিন্ন কাজে তাদের হাত লাগায় এতে করা মহিলারা কিছুটা ফ্রি সময় পেয়ে যায়।  এই ফ্রি সময়ে আপনারা ইচ্ছা করলে খুব সহজে কিছু পার্টটাইম বিজনেস শুরু করতে পারেন এই ব্যবসার জন্য হয়ত আপনাকে সপ্তাহে ২ দিন সময় দেওয়া লাগতে পারে। 

আরো জানুনঃ Organic food business Idea

আপনারা আপনাদের পছন্দ এবং দক্ষতার উপর নির্ভর করে নিম্নলিখিত ব্যবসাগুলো শুরু করতে পারেন। 

হাতে তৈরি পণ্য | Handmade Business Idea for Female

মহিলারা প্রায়ই নিজ হাতে অনেক সুন্দর সুন্দর জিনিস তৈরী করে থাকে। যেমন হাতে নির্মিত গহনা, ব্যাগ, ঘরে তৈরি মসলা, আচার, আমের পাপড়, আলুর চিপস, বিভিন্ন ড্রাইফ্রুট ইত্যাদি এগুলো বেশিরভাগই পচনশীল পন্য নয়। এজন্য মহিলারা চাইলেই সাপ্তাহিক ছুটির দিন এগুলো তৈরি করে পুরো সপ্তাহ জুরে বিক্রি করতে পারেন। এতে তারা যেমন এক্সট্রা ইনকাম করতে পারবে ঠিক একই ভাবে তাদের বেশি পরিশ্রম ও করতে হবে না।  পুরো সপ্তাহ জুরে অডার নিয়ে সপ্তাহের ছুটির দিনে ডেলিভারি করে খুব সহজেই ব্যবসাটি পরিচালনা করতে পারবেন। 

See also  ঘরে বসে চকলেট ব্যবসা করুন | Chocolate Business Idea in Bangla

আলপনা করা | Alpona Business Idea for Female

অনেক মহিলারা আল্পনা করতে পছন্দ করেন মাঝে মাঝেই তারা বাড়ির দেয়াল বা মেঝেতে অনেক সুন্দর সুন্দর আলপনা করে। তাদের আলপনা এত সুন্দর হয় যে বাহির থেকে মেহমান আসলে আলপনা দেখে বিমোহিত হয়ে যায়,এবং তাদের বাসার জন্যও একই ধরনের আলপনা আকতে বলে। আপনি চাইলেই টাকার বিনিময়ে যারা তাদের বাসায় আলপনা আকতে চান তাদের বাসায় আপনার ছুটির দিন গিয়ে কাজটি করতে পারেন এতে আপনার সখ ও পূরণ হলো একই সাথে কিছু এক্সট্রা ইনকাম ও করতে পারলেন। আর এ ব্যবসায় আপনার কোন বিনিয়োগ করা লাগছে না শুধু আপনার মেধা দিয়েই আপনি ভালো পরিমান ইনকাম করতে পারবেন। 

বাচ্চাদের বিভিন্ন এক্সট্রা কারিকুলাম শেখানো | Children Education Business Idea for Female

এখন অনেক বাচ্চার বাবা-মা তাদের সন্তানকে সিলেবাসের বইয়ের বাইরে বিভিন্ন এক্সট্রা কারিকুলাম শেখাতে চান। আপনার যদি কোন এক্সট্রা কারিকুলাম এ দক্ষতা থাকে তাহলে আপনি আপনার বাসার আশেপাশের ছেলে মেয়েদের নিয়ে গান, নাচ বা ছবি আঁকানো ইত্যাদির কাজ শেখাতে পারেন এবং এর বিনিময়ে আপনি বাচ্চাদের বাবামায়ের নিকট থেকে কিছু অর্থ চার্জ করতে পারেন। \

আরো জানুনঃ Chocolate Business Idea in Bangla

ইবুক লিখে ইনকাম করতে পারেন | Ebook Writing Business Idea for Female

অনেকেই আছেন যারা লেখা-লেখি করতে অনেক পছন্দ করেন। তারা অনেক বিষয়ের উপর লেখেন অনেকেই রান্না সম্পদ লিখেন অনেকেই সফট স্কিল এর উপর লেখালেখি করেন। তারা চান তাদের লেখার মাধ্যমে অন্যদের উপকার করতে।  সুতরাং আপনি অনলাইনে ব্লগ লিখে বা ইবুক লিখেও ভালো পরিমান ইনকাম করতে পারবেন। আপনার ইবুক গুলো আপনি বিভিন্ন ওয়েবসাইট এ দিয়ে বিক্রি করে সেখান থেকে মাস শেষে একটা ভালো ইনকাম জেনারেট করতে পারেন। 

বাগান ব্যবসা | Gardening Business Idea for Female

অনেকেই আছেন যাদের শখ বাগান করা এমন মহিলা গন চাইলেই বাগান তৈরীর ব্যবসা করতে পারেন। এ ব্যবসায় তারা অন্যের বাড়িতে কিভাবে বাগান করতে পারে এবং কোন গাছ কিভাবে রোপন করতে হবে এসব কিছু করার বিপরীতে টাকা নিতে পারেন। তাছাড়াও গাছের চারা বিক্রি এবং সুন্দর সুন্দর টপ বিক্রি করেও ভালো টাকা ইনকাম করতে পারেন। 

See also  কিভাবে আমদানি রপ্তানি ব্যবসা শুরু করবেন? | Import Export Business Idea In Bangla
Source: Youtube

ইউটিউব বা ব্লগিং | Youtube Business Idea for Female

অনেক মহিলা আছে যারা রান্না করতে বা হাতে বানানো কাগজ দিয়ে বিভিন্ন নকশা করতে ভালোবাসে।  আপনি যদি রান্না করতে ভালোবাসেন তাহলে, সপ্তাহের শেষে আপনি আপনার রান্নার একটি ভিডিও করে হালকা এডিটিং করে আপনার ইউটিউব চ্যানেল এ আপলোড করতে পারেন এভাবে সপ্তাহে ১-২ টি ভিডিও দিতে থাকলে এক সময় এই ইউটিউব চ্যানেল থেকে এড রেভিনিউ অনেক আসবে যা হয়তো আপনি কখনো কল্পনা ও করেন নাই। এছাড়াও বিভিন্ন ব্রান্ড আপনাকে ইপন্সর করলে তো কথায় নাই একবারে ১০-১৫ হাজার টাকা শুধুমাত্র একটি ভিডিও তৈরী থেকে পাবেন। 

এছারাও আপনি যদি লেখালেখি ভালো বাসেন তাহলে আপনি ব্লগিং করেও ভালো টাকা ইনকাম করতে পারেন। আমাদের ওয়েবসাইট এ সম্পর্কে আর্টিকেল দেওয়া আছে। 

এছাড়াও একটু চোখ কান খোলা রাখলে  আপনার আসেপাশে এমন অনেক ব্যবসা আইডিয়া পাবেন যা থেকে খুব কম পরিশ্রমে ভালো টাকা ইনকাম করতে পারবেন। 

FAQ

প্রশ্নঃ মহিলাদের জন্য সহজ ব্যবসা আইডিয়া কোনটি? 

উত্তরঃ রান্নার ভিডিও করে ইউটিউব এ আপলোড করা সবথেকে সহজ ব্যবসাগুলার মধ্যে একটি। 

প্রশ্নঃ মহিলারা পার্টটাইম বিজনেস করে কত টাকা ইনকাম করতে পারে? 

উত্তরঃ এটা নির্ভর করছে তিনি কি ধরনের ব্যবসা শুরু করতে চাচ্ছেন তার উপর। 

আরো জানুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *