সৌর প্যানেল ব্যবসা | Solar Panel Business Idea In Bangla

আসসালামু আলাইকুম। আজ আমরা আলোচনা করবো সৌর প্যানেলের ব্যবসা নিয়ে। কিভাবে আপনি সৌর প্যানেলের ব্যবসা শুরু করতে পারেন এবং সৌর প্যানেল ব্যবসার সম্পন্ন রোড ম্যাপ নিয়ে আজ আলোচনা করবো।

বর্তমানে আমাদের দেশে সৌর প্যানেলের প্রচুর চাহিদা রয়েছে। যে চাহিদাকে কাজে লাগিয়ে আমরা সময় উপযোগি এবং লাভজনক একটি ব্যবসা শুরু করতে পারি।  বর্তমানে সৌর শক্তি ব্যাবসার বাজারে আমাদের দেশ শীর্ষ অবস্থানে রয়েছে, এবং সম্প্রতি একটি গবেষণার আদলে এটা জানা যায় আগামী ১০ বছরে এর মার্কেট প্রায় দিগুনেরও অধিক হবে। সুতরাং আপনি যদি এখন সৌর প্যানেলের ব্যবসায় এন্ট্রি করতে পারেন তাহলে একটি ভালো ইনকামের সুযোগ থাকছে আপনার জন্য।

এছাড়াও বর্তমানে সরকার সৌর প্যানেলের ব্যবসার উপর বিভিন্ন প্রকল্প চালু করেছে। এর মধ্যে বিভিন্ন জেলাতে কৃষকদের সেচ ব্যবস্থা সহজ করবার লক্ষ্যে সৌর শক্তি ব্যবহার করে সেচ প্লান্ট স্থাপন এর কাজ শুরু করেছে সরকার।এর ফলস্বরূপ, বিভিন্ন উদ্যোক্তারা এই ব্যবসাটির প্রয়োজনীয়তা বুঝতে পেরে সৌরশক্তির উপর তাদের ব্যবসায়িক কার্যক্রম দীর্ঘ করছেন। এই সৌর প্যানেলের ব্যবসাটি একটি দীর্ঘ মেয়াদী এবং লাভজনক ব্যবসা হতে চলেছে। সুতরাং আপনি চাইলেই এই ব্যবসাটি খুব সহজে শুরু করে একজন সফল উদ্যক্তা হতে  পারেন ।

সৌর প্যানেল ব্যবসা কিভাবে শুরু করবেন?

সোলার প্যনেল বা সৌর প্যানেলের ব্যবসাটি ৫ টি ক্যাটাগরিতে শুরু করতে পারেন। যেমনঃ

  1. কোম্পানির ফ্র্যাঞ্চাইজি নিয়ে আপনার জেলা বা উপজেলাতে বিক্রি করতে পারেন।
  2. এসোসিয়েট হতে পারেন
  3.  সিস্টেম ইন্টিগ্রেটর মানে আপনি নিজেই সোলার প্যানেল ইন্সটল করার কাজ করতে পারেন,
  4. সোলার প্যানেলের ডিলারশিপ বা এজেন্ট হিসেবেও সৌর প্যানেল ব্যবসা টি করতে পারেন।
  5.  এছাড়াও ছোট ছোট সোলার পণ্য নিয়ে আপনি নিজেই একটি স্টোর সাজিয়ে ছোট পরিসরে ব্যবসা শুরু করতে পারেন।
সৌর প্যানেল ব্যবসা Solar Panel Business Idea In Bangla
Source: Wikipedia

এই সৌর প্যানেল ব্যবসা তে যেহেতু লসের কোন সম্ভাবনা নেই আবার নিশ্চিত লাভ রয়েছে এবং ভবিষ্যতেও লাভের উজ্জ্বল সম্ভাবনা রয়েছে সেহেতু আপনি চাইলেই বড় পরিসরে শুরু করতে পারেন এতে আপনার লাভের পরিমান কয়েকগুণ হবে। তাই নিশ্চিত মনে আপনি এই সৌর প্যানেল ব্যবসা ই পুঁজি বিনিয়োগ করতে পারেন। 

See also  কিভাবে স্কুল ইউনিফর্ম ব্যবসা শুরু করবেন | How to start School Uniform Business Plan in Bangla

আরো জানুনঃ juice shop business idea in bangla

কিভাবে সৌর প্যানেলের ফ্র্যাঞ্চাইজি হবেন ?

বর্তমানে সৌর প্যানেল ব্যবসা কোম্পানিগুলো ফ্র্যাঞ্চাইজি হিসেবে নতুন ব্যবসায়িকদের ব্যবসা করার অনুমোদন দিচ্ছে। ফ্র‍্যাঞ্চাইজি নিতে হলে আপনাকে কোম্পানি ভেদে কিছু টাকা ফ্র্যাঞ্চাইজি ফি হিসেবে উক্ত কম্পানিকে দিতে হবে। আপনি যদি শহরে ফ্র্যাঞ্চাইজি নিতে চান তাহলে  আপনাকে কমপক্ষে ৪ থেকে ৫ লক্ষ টাকা পুঁজি বিনিয়োগ করতে হবে। সোলার কোম্পানি উপর ভিত্তি করে ফ্র্যাঞ্চাইজির জন্য পুঁজি বিনিয়োগের পরিমাণ কম বা বেশী হতে পারে।

আপনি যে পুঁজি বিনিয়োগ করবেন তার মধ্যে কিছু টাকা উক্ত ফ্র‍্যাঞ্চাইজি কোম্পানি জামানত হিসেবে রেখে দেয় যা একরকম অফেরতযোগ্য।ফ্র্যাঞ্চাইজি নেওয়ার জন্য আপনাকে কমপক্ষে ১৫০ থেকে ২০০ স্কয়ার ফিট সোলার পণ্য স্টোরেজ করার জায়গা রাখতে হবে। এছাড়াও ব্যবসা পরিচালনার জন্য যাবতীয় ট্রেইনিং সোলার কোম্পানি নিজেই আপনাকে দেবে।

ফ্র‍্যাঞ্চাইজি নিলে কোম্পানি আপনাকে একটা নির্দিষ্ট সমেয়ের মধ্যে একটা নির্দিষ্ট পরিমাণ পণ্য বিক্রয়ের লক্ষ্য ঠিক করে দিয়ে থাকে। যাইহোক, আপনি ফ্র্যাঞ্চাইজি হতে চাইলে যে কোন সোলার কোম্পানির ওয়েবসাইটে বা সরাসরি তাদের অফিসে গিয়ে আবেদন করতে পারেন। 

কোন সুনামধন্য সোলার কোম্পানির দক্ষ ফ্র্যাঞ্চাইজি হয়ে আপনি সহজেই বছরে ১০ থেকে ১৫ লক্ষ টাকা পর্যন্ত আয় করতে পারবেন সৌর প্যানেল ব্যবসা করে ।

কিভাবে সোলার বিজনেস এসোসিয়েট হবেন?

বেশকিছু  সৌর প্যানেল ব্যবসা কোম্পানি রয়েছে যেখানে আপনি সামান্য কিছু অর্থ, যেমন ২০ থেকে ৪০ হাজার টাকা বিনিয়োগ করে উক্ত কোম্পানির বিজনেস এসোসিয়েট হতে পারবেন। বিজনেস এসোসিয়েট হতে চাইলে আপনাকে উক্ত কোম্পানির ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে। আপনি চাইলে সরাসরি কোম্পানিতে গিয়েও বিজনেস এসোসিয়েট হওয়ার জন্য কোম্পানির নির্দিষ্ট ফর্মে আবেদন করতে পারবেন। আপনার আবেদনের সবকিছু ঠিকঠাক থাকলে কোম্পানি আপনাকে তাদের বিজনেস এসোসিয়েট হিসেবে নিবে। এসোসিয়েটের কার্যক্রম সংক্রান্ত সকল প্রশিক্ষণ কোম্পানি নিজেই আপনাকে দিয়ে দিবে।

See also  কিভাবে মগ প্রিন্টিং ব্যবসা শুরু করবেন | How to start mug Printing Business In bangla

যে কোন ভালো সোলার কোম্পানির বিজনেস এসোসিয়েট হয়ে আপনি মাসে কমপক্ষে ১৫ হাজার টাকা থেকে শুরু করে ১ লক্ষ টাকা পর্যন্ত ইনকাম করতে পারবেন।

কিভাবে সৌর প্যানেলের সিস্টেম ইন্টিগ্রেটার হবে?

কোন সুনামধন্য সোলার কোম্পানির সিস্টেম ইন্টিগ্রেটার হতে গেলে আপনাকে ৫০ থেকে ৬০ হাজার টাকা বিনিয়োগ করতে হতে পারে। এর মধ্যে কিছু টাকা অফেরতযোগ্য হিসেবে উক্ত সোলার কোম্পানি রেখে দিবে। উক্ত সোলার কোম্পানি আপনাকে একজন দক্ষ সিস্টেম ইন্ট্রিগ্রেটর হিসেবে গড়ে তোলার জন্য যাবতীয় প্রশিক্ষণ প্রদান করবে। সিস্টেম ইন্টিগ্রেটর হয়ে আপনাকে কাস্টমার এর সোলার ইন্সটল ও বিক্রি কমিশনিং করতে হবে। আপনি চাইলে সোলার ইন্সটল কর্মী দিয়েও করাতে পারেন বা আপনি নিজেও করতে পারেন।

যেকোন কোম্পানির দক্ষ সিস্টেম ইন্ট্রিগ্রেটর হয়ে আপনি প্রতি মাসে মিনিমাম ৫০ হাজার থেকে শুরু করে কয়েক লক্ষ টাকা পর্যন্ত আয় করতে পারেন। ইনকামের বিষয়টি আসলে আপনার নিজের উপরে নির্ভর করে। আপনি যতো বেশি কাজ করতে পারবেন ততো বেশি ইনকাম করতে পারবেন। 

কিভাবে সোলার কোম্পানির ডিলার হবেন?

কোন সোলার কোম্পানির ডিলারশিপ নেওয়া মানে আপনাকে একটি নিদিষ্ট এরিয়াতে কোম্পানির প্রতিনিধিত্ব করা। অর্থাৎ একটি বড় এলাকায় বা জেলাতে আপনি একচেটিয়া ভাবে ব্যবসাটি পরিচালনা করতে পারবেন। কোম্পানির ডিলারশিপ নিতে গেলে কোম্পানির কিছু শর্ত পূরণ করতে হয়। সোলার কোম্পানি গুলোও এর ব্যাতিক্রম নয়।

সোলার কোম্পানির ডিলারশিপ নিতে গেলে কোম্পানি ভেদে আপনাকে ৮০ হাজার থেকে ১ লক্ষ ৩০ হাজার টাজা পুঁজি বিনিয়োগ করতে হতে পারে এবং ৬ লক্ষ টাকা থেকে শুরু করে ১০-১৫ লক্ষ টাকার সোলার সামগ্রী কিনতে হতে পারে।ডিলার শীপের জন্য সোলার কোম্পানির ওয়েবসাইটে গিয়ে বা কোম্পানিতে সরাসরি গিয়ে আপনি উক্ত কোম্পানির কর্মকর্তার থেকে ডিলারশিপের ফরম নিয়ে উক্ত ফরম পূরণ করে ডিলার শিপের জন্য আবেদন করতে পারেন।

See also  জিম বা ফিটনেস সেন্টার বিজনেস আইডিয়া | Gym Business Ideas Or Fitness Center Business Plan in bangla

আপনি একবার কোন সোলার কোম্পানির ডিলারশিপ নিতে পারলে। আপনি মাসে সর্বনিম্ন ১ লক্ষ টাকা থেকে শুরু করে কয়েক লক্ষ টাকা পর্যন্ত আয় করতে পারবেন।

সোলার কোম্পানির এজেন্ট কিভাবে হবেন?

আমাদের দেশে অনেকগুলো সৌর প্যানেল ব্যবসা কোম্পানি আছে। তাই আজকাল যেকোনো সোলার কোম্পানির এজেন্ট হতে হলে আপনাকে ৮ থেকে ১৫ হাজার টাকা পুঁজি বিনিয়োগ করতে হতে পারে। আপনাকে একজন দক্ষ এজেন্ট হিসেবে গড়ে তুলতে যাবোতীয় ট্রেনিং সোলার কোম্পানি আপনাকে দেবে। সে ক্ষেত্রে আপনি কোম্পানির ওয়েবসাইটে গিয়ে এবিষয়ে আরও বেশী তথ্য জেনে নিতে পারবেন

একজন দক্ষ এজেন্ট হতে পারলে সোলার পণ্য বিক্রি করে, ইন্সটল করে, রিপেয়ার করে আপনি প্রতি মাসে সর্বনিম্ন ২০ থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত ইনকাম করতে পারবেন। আপনার দক্ষতার উপর ইনকামের পরিমান কমবেশি হতে পারে।

Source: Youtube

সরকার সোলার প্ল্যান্ট প্রতিস্থাপনে জোর দিচ্ছে। অনেক জেলা,উপজেলার সরকারী অফিস আদালত সহ বিভিন্ন শিল্প খাতে সোলার প্ল্যান্ট প্রতিস্থাপন করা জরুরি হয়ে পড়েছে। তাই আজকাল সৌর পণ্য বিক্রয় বা সৌর প্যানেল ব্যবসা শুরু করা আপনার পক্ষে একটি লাভজনক ব্যবসা হতে পারে। সোলার পিভি, সোলারিটিক ফ্যান, সোলার থার্মাল সিস্টেম, সোলার কুলিং সিস্টেমের ব্যবসা আপনি চাইলেই শুরু করতে পারেন, এই ব্যবসা থেকে লক্ষ টাকা উপার্জন খুব সহজেই করতে পারবেন।

FAQ

সোলার প্যানেল ব্যবসার জন্য সর্বনিম্ন কত মূলধন নিয়ে শুরু করতে হবে ?

সর্বনিম্ন ৫০ হাজার থেকে ১ লক্ষ টাকা বিনিয়োগ করে আপনি অনায়াসে এই ব্যবসা শুরু করতে পারেন ।

সোলার প্যানেল ব্যবসার জন্য উপযুক্ত স্থান কোনটি ?

শহর অঞ্চলে এই ব্যবসার জন্য উপযুক্ত ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *